সোমবার, ১৭ জুন ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন

ভয়ংকর গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ২৪ মে, ২০২৪

দেশের উপকূলে আগামীকাল রোববার (২৬ মে) আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’। আবহাওয়া অফিস জানিয়েছে, রেমাল লঘুচাপ থেকে নিম্নচাপে পরিণত হয়েছে। সন্ধ্যার পরে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর ঘূর্ণিঝড়ের রূপে বাংলাদেশের সুন্দরবন ও ভারতের পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। গতকাল শুক্রবার (২৪ মে) সকালে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।
আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, রেমাল সাইক্লোনে পরিণত হলে সুন্দরবন, খুলনা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, কলকাতা অতিক্রম করতে পারে। বর্তমানে চট্টগ্রাম থেকে ৮৭০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড়টি। এটি আঘাত হানলে সিলেট উত্তরাঞ্চল ছাড়া সারাদেশে বৃষ্টি হবে।
এছাড়া রেমালকে সামনে রেখে জেলেদের জন্য সতর্কবার্তা দেওয়া হয়েছে। ১ নম্বর বিপদসংকেত দেওয়া ছাড়াও তাদের সমুদ্র থেকে নিরাপদে চলে আসার আহবান জানানো হয়েছে। ঘূর্ণিঝড় ‘রেমাল’ একটি আরবি শব্দ। যার বাংলা অর্থ বালু। নামটি দিয়েছে ওমান। বঙ্গোপসাগরে যেসব ঘূর্ণিঝড় সৃষ্টি হবে সেগুলোর নাম আগে থেকেই ঠিক করা থাকে।
কবে বাংলাদেশে আঘাত হানছে ঘূর্ণিঝড় রেমাল? হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ভারতের আবহাওয়া দপ্তর বৃহস্পতিবার সর্বশেষ বুলেটিনে জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি আগামীকাল শনিবার (২৫ মে) ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া দপ্তর (আইএমডি)। পরের দিন ২৬ মে (রোববার) সন্ধ্যায় রেমাল নাম নিয়ে ঘূর্ণিঝড়টি বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে। ওই সময় ঘূর্ণিঝড়টির বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার। সংস্থাটি বলেছে, বৃহস্পতিবার সকালে বঙ্গোপসাগরের দক্ষিণপূর্ব ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্যাঞ্চলের নিম্নচাপটি উত্তরপূর্ব দিকে সরে গিয়েছে এবং বঙ্গোপসাগরের দক্ষিণ ও পশ্চিম-মধ্যাঞ্চলে অবস্থান করছে। আগামীকাল ২৫ মে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।
ভারতের আবহাওয়া দপ্তর থেকে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলে আঘাত হানার কথা বলা হলেও আবহাওয়া বিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে নির্দিষ্ট করে বলা হচ্ছে এটি ভারতের উড়িশা অথবা বাংলাদেশের উপকূলে যেতে পারে। আবহাওয়ার পূর্বাভাস দেওয়া সংস্থা ইসিএআই এবং এনসিইপি ইঙ্গিত দিয়েছে ঘূর্ণিঝড় রেমাল উড়িশা উপকূলে আছড়ে পড়বে।
অপরদিকে আইমডি, এনসিইউএম এবং আইএমডি এমএমই বলছে, ঘূর্ণিঝড়টি শক্তি সঞ্চার করে বাংলাদেশ উপকূলে আঘাত হানবে। আর ঘূর্ণিঝড়টি আঘাত হানা শুরু করতে পারে ২৬ মে বিকাল ৫টা ৩০ মিনিট থেকে ২৭ মে রাত ২টা ৩০ মিনিটের মধ্যে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com