শনিবার, ০৬ জুলাই ২০২৪, ১২:২১ পূর্বাহ্ন
শিরোনাম ::
দাবা খেলতে খেলতেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়া আসমা আব্বাসীর ইন্তেকাল রোহিঙ্গা সঙ্কট: আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ ও সহায়তা কমছে নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় হাতের টানে ঊঠে যাচ্ছে রাস্তার পিচ দেবিদ্বারে ঝূঁকিপূর্ণ সেতুতে চালক ও যাত্রীদের আতংকে পারাপার পাঁচবিবিতে বণিক সমিতির ত্রি-বার্ষিক নির্বাচনে মনোনয়ন পত্র বিক্রি শুরু গাইবান্ধায় দিনমজুরের বাড়ীঘর ভাংচুর লুটপাট কোটা বাতিলের দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ কালীগঞ্জে মিন্টুর নিঃশর্ত মুক্তির দাবিতে উপজেলা আওয়ামী লীগের একাংশের মিছিল ফরিদপুরে টানা চতুর্থ দিনের মতো চলছে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মবিরতি

ভালো বসের যে পাঁচ বৈশিষ্ট্য থাকে

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪

একজন খারাপ বস কর্মীর কাজের উৎসাহ নষ্ট করে দিতে পারেন। কিন্তু একজন ভালো বস কর্মীর কর্মজীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ফার্স্ট কোম্পানির প্রতিবেদনে ভালো বসের পাঁচটি বৈশিষ্ট্য তুলে ধরা হয়েছে।
১. খারাপ বসদের সম্পর্কে একটি অভিযোগ পাওয়া যায় যে, তারা কর্মীদের বিশ্বাস করতে পারেন না। ভালো বসরা বিশ্বাস করেন। তারা কর্মী কেমন— সেই চিন্তায় সময় নষ্ট না করে তাদের কাজের ফলাফলের ওপর দৃষ্টি রাখেন।
২. ভালো বস কখনো একনায়ক হয়ে ওঠেন না। তারা কর্মীকে যুক্তিসঙ্গত কাজের চাপ দেন। প্রয়োজনের সময় সাহায্য করেন। একজন কর্মীকে দলের অংশ হিসেবে মূল্যায়ন করেন।
৩. একজন ভালো বস কর্মীর অগ্রগতি উদযাপন করেন। প্রয়োজনে গঠনমূলক প্রতিক্রিয়া দেন। একজন খারাপ বস কখনও কাজের স্বীকৃতি দেন না। তখন একজন কর্মীর মনে হয় যে প্রতিষ্ঠানের জন্য কঠোর পরিশ্রম করার কোনো মানে নেই।
৪. একজন ভালো বসের কাছে একজন কর্মচারী প্রথমত একজন মানুষ। একজন ভালো বস একজন কর্মীকে সম্মান দিতে জানেন। প্রয়োজনে দয়া এবং নমনীয়তা দেখান। প্রয়োজনের সময় একজন কর্মীর ব্যক্তিগত সমস্যা সমাধানকে অগ্রাধিকার দিয়ে থাকেন।
৫. একজন ভালো বস তার কর্মীদের অনুপ্রাণিত করতে পারেন। তিনি কখনো অস্পষ্ট নির্দেশনা দেন না। কোনো বিষয়ে তার অজানা থাকলে স্বীকার করে নেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com