শনিবার, ০৬ জুলাই ২০২৪, ১১:২২ অপরাহ্ন

বর্ষায় ফোনের ক্ষতি এড়াতে যেভাবে যত্ন নেবেন

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৩ জুলাই, ২০২৪

স্মার্টফোন দীর্ঘদিন ভালো রাখতে সারাবছরই ভালোভাবে ফোন পরিষ্কার করে রাখা জরুরি। বিশেষ করে বর্ষায় আর্দ্রতার কারণে যাতে ফোনে সমস্যা না হয় তার জন্য তা পরিষ্কার রাখা জরুরি। বর্ষায় যেহেতু আবহাওয়ায় অতিরিক্ত আর্দ্রতা থাকার কারণে স্মার্টফোনে একাধিক সমস্যা দেখা দিতে পারে। শুধু যে বর্ষার দিনেই বাতাসে আর্দ্রতা বেশি থাকে তা নয়। অন্যান্য অনেক সময়েও বাতাসে আর্দ্রতার পরিমাণ স্বাভাবিকের থেকে বেড়ে যেতে পারে। তখন কীভাবে ফোন সুরক্ষিত রাখতে তা পরিষ্কার করবেন জেনে নিন-
>> কমবেশি সবাই ফোনে ব্যাককাভার ব্যবহার করেন। ফোন পরিষ্কারের সময় সবার আগে এই ব্যাককাভার বা কেস খুলে নিতে হবে। প্রথমে ফোন পরিষ্কার করতে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। কোনো তরল বা স্পিরিট ব্যবহার না করাই ভালো।
আইফোনের স্ক্রিন ‘ফ্রিজ’ হয়ে গেলে দ্রুত কী করবেন? >> ফোনের কাভারে জমে থাকা ময়লা দূর করার জন্য বিশেষ স্পিরিট ব্যবহার করতে পারেন। তবে সেক্ষেত্রে কাভার ভালভাবে শুকিয়ে নিয়ে তারপর ফোনে লাগাবেন।
>> ফোনে চার্জ দেওয়ার জন্য কিংবা যে অডিও জ্যাক থাকে, এছাড়া স্পিকার গ্রিল, পাওয়ার বাটন ভলিউম বাটন, ক্যামেরার অংশ এসব জায়গা কটনবাডস দিয়ে পরিষ্কার করে নিন। >> যদি দেখেন ফোনের স্ক্রিনের উপরে লাগানো স্ক্রিন গার্ডে আর্দ্রতা ধরে গেছে, তাহলে ওই স্ক্রিন গার্ড বদলে নেওয়াই ভালো। না হলে ডিসপ্লে খারাপ হতে পারে।
সূত্র: এবিপি নিউজ




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com