রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৭:১২ অপরাহ্ন
শিরোনাম ::
সরকারের কাছে রাষ্ট্র সংস্কার ও নির্বাচনের রোডম্যাপ চেয়েছি : জামায়াত আমির মধ্যপ্রাচ্য প্রবাসীদের জন্য বিমানবন্দরে হবে স্পেশাল লাউঞ্জ: আসিফ নজরুল শান্তিপূর্ণ নির্বাচন নিয়ে আস্থা নেই বাইডেনের বিশ্বের ১৩০টিরও বেশি দেশে ডেঙ্গুর প্রকোপ চলছে রাষ্ট্রপতির সাথে সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ গণঅভ্যুত্থান-বিপ্লবের মূল স্পিরিট ব্যাহতকারীদের সরানোর কথা বলেছি সড়কে ১৫ ঠিকাদারের রাজত্ব শ্রমিক অসন্তোষ দূর হলে আরও মানুষের কর্মসংস্থান তৈরি করতে পারবো : আহসান খান চৌধুরী শেখ হাসিনা দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরির চেষ্টা করছেন: রিজভী শেরপুরে বন্যা পরিস্থিতির অবনতি: নারীসহ ৩ জনের মৃত্যু

কি-বোর্ডের উইন্ডোজ কি’র কিছু শর্টকাট

আইটি ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ৮ জুলাই, ২০২৪

কি-বোর্ডের অনেক কি আছে যেগুলোর ব্যবহার সম্পর্কে অনেকেই জানেন না। এই যেমন ধরুন কি-বোর্ডের উইন্ডোজ কি সেই অর্থে ব্যবহার হয় না। কিন্তু এই কি আপনার কাজ অনেক সহজ করতে পারে। উইন্ডোজ কি ব্যবহার করার জন্য রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ শর্টকাট।
আসুন এমন কয়েকটি শর্টকাট শিখে নেওয়া যাক-
>> উইন্ডোজ কি প্রেস করে কি-বোর্ডের ‘ডি’ প্রেস করেন, তাহলে আপনার কম্পিউটারে চলতে থাকা সব অ্যাপ্লিকেশন মিনিমাইজ হয়ে যাবে এবং ডেস্কটপ স্ক্রিন সামনে আসবে।
>> উইন্ডোজ কি ব্যবহার করে আপনি খুব সহজে ফাইল এক্সপ্লোরার খুলতে পারেন। আপনি কম্পিউটারের যে কোনো স্ক্রিনে থাকা অবস্থায় উইন্ডোজের সঙ্গে ‘ই’ কি প্রেস করলে খুলে যাবে ফাইল এক্সপ্লোরার।
>> কম্পিউটারের যে কোনো অ্যাপ্লিকেশন অথবা ফাইল সার্চ করতে চাইলে, ব্যবহার করতে পারেন রান বক্সের। এখানে আপনি দেওয়া কমান্ড অনুযায়ী কম্পিউটার আপনার প্রয়োজনীয় তথ্য তুলে ধরবে। এই রান ডায়লগ বক্স সহজে খোলার জন্য উইন্ডোজ কি’র সঙ্গে ‘আর’ প্রেস করতে পারেন।
>> এক ক্লিকে আপনার কম্পিউটার লক করতে পারেন। এজন্য আপনাকে উইন্ডোজ কি ব্যবহার করে প্রেস করতে হবে ‘এল’। তাহলে আপনার কম্পিউটার লগ-ইন স্ক্রিনে চলে আসবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com