রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন

ফোনের ডিলিট করা ছবি ফিরে পাবেন ৩ উপায়ে

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১৭ জুলাই, ২০২৪

সারাক্ষণ আমাদের সঙ্গী স্মার্টফোন। বিভিন্ন কাজে স্মার্টফোন ব্যবহার করছেন। নিজেদের অসংখ্য ছবি জমা রাখছেন ফোনে। কিন্তু অনেক সময় ভুলবশত ফোনের জরুরি ছবি ডিলিট হয়ে যায়। সহজেই তা পুনরুদ্ধার করতে পারবেন। এমনকি গুগল থেকে ডিলিট হলেও তা পুনরুদ্ধার করতে পারবেন।
গুগল ফটোস থেকে একটি ফটো মুছে ফেললে, এটি স্বয়ংক্রিয়ভাবে ট্র্যাশ ফোল্ডারে চলে যায়। ব্যাক আপ করা মুছে ফেলা ফটোগুলো ৬০ দিনের জন্য ট্র্যাশে থাকে, যেখানে ব্যাক আপ না করা ফটোগুলো ৩০ দিনের জন্য ট্র্যাশে থাকে। ট্র্যাশ ফোল্ডারে থাকলেই সেই ফটো এবং ভিডিওগুলো পুনরুদ্ধার করা যেতে পারে। একবার ট্র্যাশ ফোল্ডারটি খালি করলে, এর বিষয়বস্তু পুনরুদ্ধার করা যাবে না।
দেখে নিন ছবি পুনরুদ্ধার করার ৩ উপায়-
ট্র্যাশ ফোল্ডার চেক করুন: ট্র্যাশ ফোল্ডার থেকে একটি মুছে ফেলা ফটো পুনরুদ্ধার করতে, যে ফটোটি পুনরুদ্ধার করতে হবে, সেটি খুঁজতে হবে। এটি করতে, ‘রিস্টোর’ বিকল্পে ক্লিক করতে হবে। ফটোটি ফোন গ্যালারি বা গুগল ফটো লাইব্রেরিতে পুনরুদ্ধার করা হবে।
আর্কাইভ ফোল্ডারের সাহায্যে: কখনো কখনো লোকেরা ভুলবশত তাদের ফটো সেভ করে এবং মনে করে যে তারা সেগুলো মুছে ফেলেছে। অনুপস্থিত ফটোগুলোর জন্য সেভ ফোল্ডারটি পরীক্ষা করা সহায়ক হতে পারে। কেউ যদি সেভ করা ফোল্ডারে হারিয়ে যাওয়া ফটোগুলো খুঁজে পায়, তবে কেবল ‘আনআর্কাইভ’ বিকল্পটি নির্বাচন করতে হবে। এতে ফটোটি গ্যালারিতে পুনরুদ্ধার করা হবে।
গুগল সাপোর্ট: কেউ যদি মুছে ফেলা ফটোগুলি গুগল ড্রাইভে সেভ করে থাকে, তবে গুগলকে অনুরোধ করা যেতে পারে সেগুলো পুনরুদ্ধার করতে। এর জন্য গুগল ড্রাইভে যেতে হবে এবং হেল্প পেজে ক্লিক করতে হবে। এরপর হেল্প পেজ থেকে ‘মিসিং অর ডিলিট ফাইলস’ অপশনে ক্লিক করতে হবে। সূত্র: মেক ইউজ অব




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com