রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩০ পূর্বাহ্ন
শিরোনাম ::
বিজয় ছিনিয়ে নিতে ষড়যন্ত্র চলছে: নজরুল ইসলাম খান পতিত আ’লীগ সরকারের কবল থেকে ভিক্ষুকরাও রেহাই পায় নাই : ডা. শফিকুর রহমান জাতির মুক্তির জন্য ঐক্যবদ্ধ থাকার বিকল্প নেই : তারেক রহমান ব্যবসায়ী ওয়াদুদ হত্যা: সাবেক ডিসি মশিউর সাত দিনের রিমান্ডে ভারতে ‘অবৈধ’ শেখ হাসিনা, এখন কী পদক্ষেপ নেবে ভারত দেশবাসী তারেক রহমানের নেতৃত্বে নতুন বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছে ফোন নম্বর মুখস্থ থাকাই কাল হলো তোফাজ্জলের? আরও কিছু সংস্কার কমিশন করার পরিকল্পনা আছে : নাহিদ মুসল্লিদের প্রতিরোধের মুখে স্বৈরাচারী হাসিনার নিযুক্ত খতিব রুহুল আমিনের পলায়ন আইন নিজের হাতে তুলে নেয়া দেশের জন্য অশনিসংকেত: অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার

বিশ্বের নামকরা গণমাধ্যমগুলোর দৃষ্টিতে শেখ হাসিনার পতন

শাহ বুলবুল:
  • আপডেট সময় বুধবার, ৭ আগস্ট, ২০২৪

দমন-পীড়নের মাধ্যমে শাসন করা যায় না। দুঃশাসনের অনিবার্য পরিণতি যা হবার তাই হলো। অচিন্তনীয়ভাবে দেশ ছেড়ে পালাতে হয়েছে শেখ হাসিনাকে। গণ-আন্দোলনের মুখে হাসিনার পতন নিয়ে কী বলছে বিশ্ব গণমাধ্যম এক নজরে তাই জানার চেষ্টা করবো। আমেরিকান শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা এপি নিউজ একটি ভিডিও চিত্র প্রকাশের মাধ্যমে তুলে ধরেছেন ভয়াবহ বিক্ষোভ, শেখ হাসিনার পদত্যাগ এবং পলায়নের কথা। ৬ আগস্ট প্রকাশিত ভিডিও চিত্রটির শিরোনাম করা হয়েছে ‘কয়েক সপ্তাহের ভয়াবহ বিক্ষোভের পর পদত্যাগ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’ এখানে আরও বলা হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন এবং দেশ ছেড়ে পালিয়েছেন। সরকারি চাকরির জন্য কোটা পদ্ধতির বিরুদ্ধে কয়েক সপ্তাহের বিক্ষোভের পর নেমে আসে সহিংসতা যা তার ১৫ বছরের শাসনকে ফেলে দেয় কঠিন চ্যালেঞ্জের মুখে। গত কয়েক দিনের বাস্তবতা বিশ্লেষণ করে একটি বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে সিএনএন। ৬ আগস্ট প্রকাশিত সিএনএন’র প্রতিবেদনটির শিরোনাম করা হয়েছে ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী ভারতে পালিয়েছেন’। শিরোনামে সরকারবিরোধী বিক্ষোভকারীদের দ্বারা তার বাসভবনে হামলার কথাও উঠে আসে। সিএনএন’র প্রতিবেদনটিতে বলা হয় দক্ষিণ এশিয়ার দেশটিতে কয়েক সপ্তাহের মারাত্মক সরকারবিরোধী বিক্ষোভের পর সোমবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে প্রতিবেশী দেশ ভারতে পালিয়ে যান। রাস্তায় রাস্তায় উল্লাসের দৃশ্য দেখা যায় যখন বিক্ষোভকারীরা ট্যাঙ্কে আরোহন করে তার ১৫ বছরের শাসনকালের সমাপ্তি উদযাপন করেছিলো। এসময় জনতা শেখ হাসিনার পিতা স্বাধীনতার নেতা শেখ মুজিবুর রহমানের একটি চমৎকার মূর্তির মাথায় কুড়াল দিয়ে হামলা চালায়। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান নিশ্চিত করেছেন শেখ হাসিনা পদত্যাগ করেছেন এবং সামরিক বাহিনী একটি অন্তবর্তীকালীন সরকার গঠন করবে। সিএনএন’র প্রতিবেদনটিতে ৫ আগস্ট জাতির উদ্দেশে দেওয়া সেনাপ্রধান ওয়াকার-উজ-জামানের গুরুত্বপূর্ণ ভাষণের কথা উল্লেখ করে বলা হয়েছে বিক্ষোভকারীদের বেশিরভাগ তরুণ এবং ছাত্র।
শেখ হাসিনার পতন নিয়ে রয়টার্স প্রকাশিত একটি সংবাদের শিরোনাম ছিলো ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পালিয়েছে, সেনাবাহিনী বলছে অন্তবর্তীকালীন সরকার গঠন হবে’। রয়টার্সের প্রতিবেদনটিতে শাসকালে হাসিনার দমন-পীড়ন, হত্যা এবং সবশেষ বিক্ষোভে টিকতে না পেরে ভারতে পলায়নের কথা বলা হয়েছে। প্রতিবেদনটিতে বর্তমান প্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্রের মনোভাব তুলে ধরে বলা হয় ‘মার্কিন যুক্তরাষ্ট্র আহবান জানায় যাতে অন্তবর্তীকালীন সরকার গঠন প্রক্রিয়া গণতান্ত্রিক এবং অন্তর্ভুক্তিমূলক হয়। সবাই যেন সহিংসতা থেকে বিরত থাকে এবং যত দ্রুত সম্ভব শান্তি পুনঃস্থাপন করতে সব পক্ষ যেন একসাথে কাজ করে।
অন্যদিকে, শেখ হাসিনার পতন ও এর নানাদিক নিয়ে ওয়াশিংটন পোস্টের বিদেশ বিষয়ক কলামিস্ট ইশান থারুর লেখা কলামের শিরোনাম ছিলো ‘ইতিহাসের প্রতিশোধের মুখোমুখি বাংলাদেশের হাসিনা’। গত ৫ আগস্ট, ওয়াশিংটন পোস্টে প্রকাশিত থারুর কলামটিতে ভিন্নমত দমনে শেখ হাসিনার পাশবিক শক্তি প্রয়োগ, হত্যা ইত্যাদি বিষয় তুলে ধরার পাশাপাশি সাম্প্রতিক সময়ে আন্দোলনকারী ছাত্রদের নিয়ে তার অযাচিত কিছু কথাবার্তার উল্লেখ করা হয়েছে। গত ৫ আগস্ট শেখ হাসিনার পতন ও পলায়ন নিয়ে খবর প্রকাশ করেছে ব্রিটিশ অনলাইন সংবাদপত্র ইন্ডিপেনডেন্ট। ‘কয়েক সপ্তাহের প্রাণঘাতী বিক্ষোভের পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন’Ñএই শিরোনামে প্রকাশিত অনলাইন সংবাদপত্র ইন্ডিপেনডেন্ট’র খবরে আরও বলা হয় হাসিনা পলায়নের পর হাজার হাজার বিক্ষোভকারী তার কার্যালয় তছনচ করে।
একনায়ক হিসেবে হাসিনার পতন ও দেশ ছেড়ে পলায়ন নিয়ে একইভাবে খবর প্রকাশ করেছে আল জাজিরা, ইকোনোমিক টাইমস, বিবিসি, হিন্দুস্থান টাইস এবং ডয়চে ভেলে’র মতো আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com