সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন

মির্জা ফখরুলের সাথে ইউরোপীয় ইউনিয়নের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের বৈঠক

ইকবাল হোসেন:
  • আপডেট সময় সোমবার, ১৯ আগস্ট, ২০২৪

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে সকালে বৈঠক করেছেন ইউরোপীয় ইউনিয়নে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত বার্নাড স্পানিয়ের। গতকাল সোমবার সকালে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এই বৈঠক হয়। ঘন্টাব্যাপী এই বৈঠকে দেশের সার্বিক পরিস্থিতি, অর্থনৈতিক অবস্থা, আগামী নির্বাচন, দেশে থেকে পাচারকৃত অর্থ ফিরিয়ে আনা প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে বিএনপি মহাসচিবের সাথে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ উপস্থিত ছিলেন।
বৈঠকের পর স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু বলেন, ‘‘ ছাত্র-জনতার আন্দোলনে পটপরিবর্তনের পরে বাংলাদেশ গণতন্ত্র, রাজনীতি ও অর্থনীতি সব কিছু মিলিয়ে আগামী দিনের বাংলাদেশ কোথায় যাচ্ছে…. এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন কিভাবে বাংলাদেশকে সমর্থন দিতে পারে, সহযোগিতা করতে পারে তাদের পক্ষ থেকে কোথায় কোথায় সমর্থন দিলে আমাদের দেশ যে একটা গর্তের মধ্যে পড়েছে সেখান থেকে দেশটাকে তুলে আনা যাবে এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।”
‘‘এছাড়া দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে আলোচনা হয়েছে। সুশাসন গুড গর্ভানেন্স বাংলাদেশের সব প্রতিষ্ঠানগুলো যেভাবে ধ্বংস হয়ে গেছে ৃ এগুলোর প্রতিকার কি, কিভাবে এগুলোকে সঠিক জায়গায় আনা যায়ৃ সেখানে তাদের কি সহযোগিতা থাকতে পারে, অর্থনৈতিক ক্ষেত্রে তাদের কি সহযোগিতা থাকতে পারে বিশেষ করে আমাদের দেশ থেকে ইউরোপে যে রপ্তানি হয় এটা কিভাবে আমরা অব্যাহত রাখতে পারিৃ সেক্ষেত্রে তাদের কি করা উচিত, আর্থিক-খাতে রিফর্ম কি করা যায়, দেশ অর্থনৈতিকভাবে কিভাবে আবার ঘুরে দাঁড়াতে পারে সেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।” নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘ গণতন্ত্রের ফিরে আসতে হলে নির্বাচন ছাড়া তো সুযোগ নেই। স্বাভাবিকভাবে এই বিষয়টি আলোচনা হয়েছে।”
এক প্রশ্নের জবাবে আমীর খসরু বলেন,‘‘ বিদেশে এতগুলো টাকা যে পাচার হয়েছে. যে ১০০ বিলিয়ন ডলার বিভিন্ন সোর্স থেকে বলা হচ্ছে এই টাকাগুলো বাংলাদেশে ফেরত আনার ব্যাপারে আলোচনা হয়েছে। আমরা সাজেস্ট করেছি, সবাই মিলে এটার জন্য কাজ করতে হবে একসাথে। ইউরোপীয় ইউনিয়ন এব্যাপারে সহযোগিতা করতে রাজি আছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com