শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

ঢাবির প্রো-ভিসি হলেন প্রফেসর মামুন আহমেদ

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রো-ভিসি (শিক্ষা) হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মামুন আহমেদ। গতকাল বৃহস্পতিবার (১২ সেপ্টেম্ববর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়েছে। এতে স্বাক্ষর করেছেন সরকার সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মো. শাহীনুর ইসলাম।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রেসিডেন্ট ও চ্যান্সেলর অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিকেল ১৩ (১) অনুযায়ী প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদকে বিশ্ববিদ্যালয়টির প্রো-ভিসি (একাডেমিক) পদে নিয়োগ দেওয়া হয়েছে। নিয়োগের শর্তে বলা হয়েছে- তার মেয়াদকাল হবে যোগদানের তারিখ থেকে ৪ বছর। তিনি সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবেন। বিধি অনুযায়ী সুযোগ-সুবিধা পাবেন। বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত ও ভিসি কর্তৃক প্রদত্ত ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন এবং প্রেসিডেন্ট ও চ্যান্সেলর চাইলে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।
ড. মামুন আহমেদ জাপানের নিহন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন থেকে ভাইরোলজিতে পিএইচডি করেছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের অনুবাদ ও ক্লিনিক্যাল ভাইরোলজিতে পোস্ট-ডক্টরাল ফেলোশিপ করেছেন। ড. মামুন টমাস ই. স্টারজল ট্রান্সপ্লান্ট ইনস্টিটিউট, পিটসবার্গ এবং ইউনিভার্সিটি অব নেব্রাস্কা, লিঙ্কন, ইউএসএ-তে গবেষণা সহযোগী অধ্যাপক হিসেবে কাজ করেছেন। ড. মামুন সাধারণ বায়োকেমিস্ট্রি কোর্স, বিশেষ করে স্নাতক স্তরে ভাইরোলজি এবং স্নাতকোত্তর স্তরে মলিকুলার ডায়াগনস্টিকস শেখান। তিনি জাতীয় ও আন্তর্জাতিক সমকক্ষ-পর্যালোচিত জার্নালে প্রায় ৫৩টি গবেষণা নিবন্ধ প্রকাশ করেছেন। ডা. মামুন আণবিক ভাইরোলজি এবং ভাইরাল আণবিক ডায়াগনস্টিকসের অনুবাদমূলক গবেষণায় গভীর আগ্রহ প্রকাশ করেছেন। তার গবেষণার মূল ফোকাস হল আণবিক ডায়গনিস্টিক পরীক্ষা তৈরি করা এবং ক্লিনিকাল ভাইরোলজির ক্ষেত্রে সেগুলি প্রয়োগ করা। ড. মামুনের দুই দশকেরও বেশি ক্লিনিকাল অভিজ্ঞতা ও দক্ষতা রয়েছে নতুন ডায়াগনস্টিক পদ্ধতি তৈরি ও কাস্টমাইজ করা এবং গবেষণার পরিবেশ থেকে ডায়াগনস্টিক ল্যাবরেটরিতে নিয়ে যাওয়া। কোভিড-১৯ মহামারীর শুরু থেকেই তিনি বাংলাদেশে ঝঅজঝ-ঈড়ঠ-২ মোকাবেলায় প্রথম সারিতে ছিলেন। ড. মামুন আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নির্বাচিত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি তিন মেয়াদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটের নির্বাচিত সদস্যও। এরআগে ২৭ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নতুন ভিসি হিসেবে নিয়োগ পাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর নিয়াজ আহমেদ খান।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com