শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন
শিরোনাম ::
ধনবাড়ীতে আধুনিক ব্যবস্থাপনা নিয়ে শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী রৌমারীতে বড়াইবাড়ী সীমান্ত যুদ্ধ দিবস পালিত মাধবদীতে জ্যান্ত কই মাছ গলায় ঢুকে কৃষকের মৃত্যু বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী কালীগঞ্জে কৃষক মাঠ দিবস ও কারিগরি আলোচনা লতিফ মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার দাবিতে মানববন্ধন নড়াইলের কালিয়া উপজেলার শ্রীনগর গ্রামে ভ্যানচালককে পুলিশি হয়রানির প্রতিবাদে মানববন্ধন বরিশালে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলার উদ্বোধন হাতিয়ায় দ্বীপ উন্নয়ন সংস্থার ক্যাম্পাসে বীর মুক্তিযোদ্ধা মাহমুদুর রহমান বেলায়েত স্মৃতি কর্ণার ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী আমিরুল ইসলামের পক্ষে ছাত্রলীগের গণসংযোগ ও লিফলেট বিতরণ

চাষী নজরুল ইসলাম : মুক্তিযুদ্ধ ও সাহিত্য যার সিনেমার হাতিয়ার

বিনোদন ডেস্ক :
  • আপডেট সময় মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১

দেশবরেণ্য চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলাম। তার সিনেমায় সবসময় প্রাধান্য পেয়েছে দেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ। স্বাধীন বাংলাদেশে মুক্তিযুদ্ধের প্রথম চলচ্চিত্র ‘ওরা এগারোজন’ নির্মাণ করেছেন তিনি। সাহিত্যেরও অনুরাগী ছিলেন এই নির্মাতা। বহু সিনেমা তিনি নির্মাণ করেছেন বিখ্যাত নানা গল্প-উপন্যাস অবলম্বনে। গতকাল ১১ জানুয়ারি প্রখ্যাত এই চলচ্চিত্রকারের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী। গুণী এই নির্মাতা ২০১৫ সালের ১১ জানুয়ারি না ফেরার দেশে চলে যান।
চাষী নজরুল ইসলাম ১৯৪১ সালের ২৩ অক্টোবর বিক্রমপুরের শ্রীনগর থানার সমষপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালে ‘আসিয়া’ সিনেমার সহকারী পরিচালক হয়ে পথম পরিচালনার হাতেখড়ি। এরপর চাষী নজরুল ইসলাম সব মিলিয়ে ৩৫টির মতো ছবি নির্মাণ করেন। এর মধ্যে ছয়টি মুক্তিযুদ্ধভিত্তিক। তার পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো- ‘সংগ্রাম’, ‘হাঙর নদী গ্রেনেড’, ‘মেঘের পরে মেঘ’, ‘ধ্রুবতারা’, ‘শহীদ ক্যাপ্টেন সালাউদ্দীন’, ‘দেবদাস’, ‘শুভদা’, ‘পদ্মা মেঘনা যমুনা’, ‘হাছন রাজা’, ‘শাস্তি’, ‘সুভা’ ইত্যাদি। ১৯৮৬ সালে ‘শুভদা’ ও ১৯৯৭ সালে ‘হাঙর নদী গ্রেনেড’ চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এ ছাড়া ২০০৪ সালে পেয়েছেন একুশে পদক।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com