রবিবার, ০৯ মে ২০২১, ০৭:০৭ পূর্বাহ্ন
শিরোনাম ::
করোনাকালে আস্থার প্রতীক হয়ে উঠেছে ইউনাইটেড হেলথ কেয়ার কুমিল্লা ইপিজেডে চীনা কোম্পানির কর্মকর্তাকে খুনের প্রধান আসামী গ্রেফতার শ্রীমঙ্গলে ৫ শতাধিক দরিদ্র ও দুস্থদের মাঝে ঈদ উপহার বিতরণ গজারিয়া ছাত্রলীগ নেতা মহিউদ্দিন মোল্লার ব্যক্তিগত উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল বাবার হাতের স্মৃতি দেখতে বৃটিশ থেকে স্মলার ভ্রাতৃদ্বয় এলেন কুষ্টিয়ার গড়াই রেল ব্রীজে মফস্বল সাংবাদিকদের শেষ জীবনটা খুবই কষ্টের হোসেন্দী ইউনিয়নে ঈদ উপহার বিতরণ করলেন চেয়ারম্যান প্রার্থী হাজ্বী আক্তার হোসেন কোম্পানীগঞ্জ বসুরহাট বাজারে জমে উঠছে কেনাকাটা জমজমাট ঈদের বাজার বাংলা সাহিত্যের প্রাণ শক্তি রবীন্দ্রনাথ ঠাকুরকে আমরা লালন করবো সলঙ্গায় কৃষকের ধানকেটে দিলেন যুবলীগ নেতারা




ঘরেই হোক এবারের ১লা বৈশাখ আয়োজন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১




বছর ঘুরে আবারো আসছে পহেলা বৈশাখ। এ যেনো বাঙালির প্রাণের উৎসব। ঘোরাঘুরি, সাজগোজ, গলা ছেড়ে গান গাওয়া আর খাওয়া দাওয়ার মধ্য দিয়ে বাঙালি তার এই আনন্দের দিনটি উদযাপন করে থাকে। কিন্তু এবার মহামারি করোনাভাইরাসের কারনে বৈশাখের সব আনন্দ ভেস্তে যাবে। ভাটা পড়েছে আনন্দেরে উৎসবে। এবার বাঙালিকে দিনটি উদযাপন করতে হবে ঘরে বসেই। লাল –সাদার এই দিনে পান্তা-ইলিশ সাথে থাকবে নানা রকম বাঙালি খাবারের আয়োজন।
পহেলা বৈশাখ উপলক্ষে বাংলাদেশ জার্নালের আজকের আয়োজনে পাঠকদের উদ্দেশ্যে রইলো কিছু রেসিপি- পান্তা- ইলিশ উপকরণ: ১. চাল- ২ কাপ ২. পানি- পরিমান মতো
পান্তার প্রণালি: ১. স্বাভাবিক উপায়ে ভাত রান্না করুন ২. ভাত ঠান্ডা করুন ৩. ঠান্ডা ভাতে পানি দিয়ে সারারাত রেখে দিন
ইলিশ ভাজার উপকরণ: ১. ইলিশ মাছ- ৫ টুকরা ২. শুকনা মরিচ গুঁড়া- ১/২ চা চামচ ৩. হলুদ- ১/২ চা চামচ ৪. লবণ- স্বাদ অনুযায়ী ৫. তেল- ভাজার জন্য পরিমাণমতো।
প্রণালি: প্রথমে মাছের টুকরা পরিষ্কার করুন। এখন মরিচ গুঁড়া, হলুদ এবং লবণ মাছের ওপর ছিটিয়ে দিন। এবার মাঝারি উচ্চ তাপে তেল গরম করে মাছ মচমচে করে ভেজে নিন।
আম-ডাল উপকরণ: ১. মসুর ডাল ২৫০ গ্রাম ২. কাঁচা আম ২টা ৩. জিরা ১ চা-চামচ ৪. তেজপাতা ২টা ৫. কাঁচা মরিচ ৫টা ৬. হলুদ আধা চা-চামচ ৭. শুকনো মরিচ ৫টা, ৮. তেল ও লবণ স্বাদমতো
প্রণালী: প্রথমে কাঁচা আম আগে হালকা ভাপ দিয়ে নিন। এবার ডাল ধুয়ে সেদ্ধ করুন। আলাদা পাত্রে তেল গরম করে সরিষা, শুকনা মরিচ, তেজপাতা ও পেঁয়াজ হালকা ভেজে নিন। এবার সেদ্ধ ডাল সেই পাত্রে ঢেলে দিন। বলক উঠলে কাঁচা আমগুলো দিয়ে অল্প সময় রেখে নামিয়ে নিন।
কালোজিরা ভর্তার উপকরণ: ১. কালিজিরা-২ টেবিল চামচ ২. রসুনের কোয়া-১ টেবিল চামচ ৩. পেঁয়াজকুচি- আধা টেবিল চামচ ৪. লবণ- স্বাদ মতো ৫. সরিষার তেল- ১ চা চামচ
প্রণালী: রসুন, পেঁয়াজ, কাঁচামরিচ, কালিজিরা, কাঠখোলায় টেলে নিতে হবে। তেল বাদে সব উপকরন পাটায় মিহি করে বেটে নিতে হবে। এবার তেল দিয়ে মাখিয়ে নিতে হবে। ব্যাস হয়ে গেলো কালোজিরা ভর্তা।
সরিষা ভর্তার উপকরণ: ১. কালো সরিষা- ৫০ গ্রাম ২. কাঁচা মরিচ ২টা ৩. তেল- আধা চা-চামচ
প্রণালি: সরিষা ও কাঁচা মরিচ বেটে নিন। তেল হালকা গরম হয়ে এলে তার মধ্যে সরিষা ভর্তা দিয়ে হালকা নেড়ে নিন। এবার লবণ মিশিয়ে নিলেই হলো।
মচমচে রূপ চাঁদার উপকরণ: ১. রূপচাঁদা ছোট ২টি ২. গোলমরিচ ও লবণ পরিমাণমতো
প্রণালি: মাছের গায়ে ছুরি দিয়ে ২টি দাগ কেটে দিন, মাছে লবণ ও গোল মরিচ গুঁড়া মাখিয়ে ১০ মিনিট রাখুন। এবার মাছ তেলে মচমচে করে ভুনে ফেলুন, তৈরি হলো চট জলদি মচমচে রূপচাঁদা।
ঢ্যাঁড়স ভাজির উপকরণ: ১. ঢ্যাঁড়স- ২৫০ গ্রাম ২. কাঁচা মরিচ ফালি- ৫টা ৩. লবণ স্বাদমতো ৪. পেঁয়াজ কুচি-১টা ৫. তেল তিন টেবিল চামচ
প্রণালি: ঢ্যাঁড়স ধুয়ে অল্প বাঁকা করে কুচি কুচি করে কেটে নিন। এবার কড়াইতে তেল দিয়ে গরম করুন। পেঁয়াজ ও কাঁচা মরিচ দিয়ে নাড়াচাড়া করে ঢ্যাঁড়স দিন। এবার লবণ দিন। নেড়েচেড়ে ভাজা হলে তুলে ফেলুন।
কাউন পায়েসের উপকরণ: ১. কাউন চাল- ২০০ গ্রাম ২. খেজুরের গুড়- ৫০০ গ্রাম ৩. দুধ- ২ লিটার ৪. এলাচ- ২ টি ৫. কিশমিচ-৭-১০ টি
প্রণালী: প্রথমে কাউনের চাল ভালো করে ধুয়ে প্রথমে পানি ঝরিয়ে নিন। পাত্রে দুধ জ্বাল দিন। দুধে চাল দিয়ে কিছুক্ষণ নাড়ুন। চাল প্রায় সিদ্ধ হয়ে এলে এলাচ ও গুড় দিয়ে নাড়তে থাকুন। এরপর পায়েস ঘন হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com