শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫১ অপরাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

দৈনিক প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্থা ও তার বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে সারা দেশে মানববন্ধন

রিয়াদুল ইসলাম (জলঢাকা) নীলফামারী :
  • আপডেট সময় বুধবার, ১৯ মে, ২০২১

প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে আটক রেখে হয়রানি হেনস্তার প্রতিবাদে দোষী কর্মকর্তা-কর্মচারীদের অপসরণ সহ দৃষ্টান্তমূলক শাস্তি এবং নিঃশর্ত মুক্তির দাবিতে নীলফামারী জলঢাকায় মানব বন্ধন সমাবেশে করেছে সাংবাদিক ঐক্য পরিষদ। বুধবার ঘন্টা ব্যাপী মানববন্ধন কর্মসূচি উপজেলা সাংবাদিক ঐক্য পরিষদ আয়োজিত স্থানীয় জিরো পয়েন্টে মোড়ে অনুষ্ঠিত হয়। এ মানব বন্ধন সমাবেশে সাংবাদিক ঐক্য পরিষদের আহ্বায়ক ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান মনির সভাপতিত্বে অনুষ্ঠিত মানব বন্ধন সমাবেশে বক্তব্য রাখেন, উপজেলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি ও সাংবাদিক ঐক্য পরিষদের সদস্য সচিব মৃত্যুঞ্জয় রায়, প্রথম আলোর জেলা প্রতিনিধি মীর মাহামুদুল হাসান আসতাক, মানব কন্ঠ ও খবর পত্র জেলা প্রতিনিধি নুর আলম ও খবর পত্রের উপজেলা প্রতিনিধি মোঃ রিয়াদুল ইসলাম, সমকালের উপজেলা প্রতিনিধি হাসিবুল ইসলাম মিতু, খোলা কাগজের উপজেলা প্রতিনিধি আবেদ আলী, ডেইলি অবজারভার ও ভোরের দর্পন প্রতিনিধি হাসানুজ্জামান সিদ্দিকী হাসান, ভোরের ডাক প্রতিনিধি শাহিনুর হক বাবু, সাংস্কৃতিক পরিষদের সাধারণ সম্পাদক অভিনাস রায়, যুগান্তরের সফিকুল ইসলাম চিনু বিদ্রোহী নিউজের মানিক লাল দত্ত, সহ উপজেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দ।
ফকির মতি কিশোরগঞ্জ
দৈনিক প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্থা ও তার বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে কিশোরগঞ্জ প্রেসক্লাবের উদ্যোগে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। গতকাল বুধবার সকালে শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে এ মানবন্ধনে সভাপতিত্ব করেন কিশোরগঞ্জ প্রেসক্লাবের আহবায়ক এ্যাড. এ.বি.এম লুৎফর রাশিদ রানা। কিশোরগঞ্জ প্রেসক্লাবের সদস্য-সচিব মনোয়ার হোসাইন রনীর উপস্থাপনায় বক্তব্য রাখেন, সাবেক সভাপতি এ.কে নাছিম খান, সাবেক সহ-সভাপতি সাইফুল হক মোল্লা দুলু, নজরুল ইসলাম নুরু, আলম সারোয়ার টিটু, সাবেক সাধারণ সম্পাদক সাইফুল মালেক চৌধুরী, সাবেক সহ-সাধারণ সম্পাদক মুনিরুজ্জামান খান চৌধুরী সোহেল, সময় টিভির নূর মোহাম্মদ, মাছরাঙ্গা টিভির বিজয় রায় খোকা, দৈনিক জনকন্ঠের মাজহার মান্না, দৈনিক প্রথম আলোর তাফসিলুল আজিজ, বার্তা সংস্থা ইউএনবির শফিকুল ইসলাম ফকির মতি, দৈনিক দেশ রূপান্তরের শহীদুল ইসলাম পলাশ, দৈনিক নবচেতনতার আমিনুল হক সাদী, রূপান্তর টিভির কাউসার আহমেদ টিটু, দৈনিক আজকের দেশের মতিউর রহমান, এশিয়ান টিভির হাফিজুর রহমান সুমন, সহকারী অধ্যাপক সামিউল হক মোল্লা প্রমুখ। নেতৃবৃন্দ অবিলম্বে রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার, নিঃশর্ত মুক্তি ও দায়ী দোষী ব্যক্তিদের যথাযথ তদন্ত সাপেক্ষে বিচারের দাবী জানানো হয়।
আব্দুল বাছিত খান কমলগঞ্জ
দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক সাংবাদিক রোজিনা ইসলামকে পেশাগত দায়িত্ব পালনকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ে টানা পাঁচ ঘণ্টা অবরুদ্ধ রাখা, শারীরিক ও মানসিকভাবে হেনস্থা করে গ্রেপ্তারে ক্ষোভ, ঘৃণা ও তীব্র প্রতিবাদ জানিয়েছেন মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার সাংবাদিক সমাজ। এ উপলক্ষে বুধবার ১৯ মে দুপুরে কমলগঞ্জ উপজেলা চৌমুহনী চত্বরে এক প্রতিবাদ সভা ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। প্রথম আলো কমলগঞ্জ প্রতিনিধি মুজিবুর রহমান রঞ্জু এর সভাপতিত্বে ও দৈনিক মানবজমিন কমলগঞ্জ প্রতিনিধি সাজিদুর রহমান সাজুর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন একুশে টেলিভিশনের স্টাফ রিপোর্টার মানিক শিকদার, মাসুমা লিসা, কবি শহীদ সাগ্নিক, কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি বিশ্বজিৎ রায়, কমলগঞ্জ সাংবাদিক সমিতির সভাপতি নুরুল মোহাইমিন মিল্টন, কমলগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শাহিন আহমেদ, কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক নির্মল এস পলাশ, সাপ্তাহিক কমলগঞ্জ সংবাদ সম্পাদক সানোয়ার হোসেন প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন কমলগঞ্জ প্রেসক্লাব, কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটি, কমলগঞ্জ সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। বক্তরা অবিলম্বে সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি ও শারিরীকভাবে হেনেস্তাকারীদের শাস্তি দাবী জানান।
পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ে দৈনিক প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তিসহ মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৯ মে) সকাল সাড়ে ১১টায় পঞ্চগড় শহরের চৌরঙ্গী মোড়ে ঢাকা-পঞ্চগড় মহাসড়কের সামনে পঞ্চগড় জেলা প্রেসক্লাবের আয়োজনে এ ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসুচী পালন করা হয়। মানববন্ধনে পঞ্চগড় জেলা প্রেসক্লাবের সভাপতি আনিসুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় পাটি কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট আবুল সালেক, পঞ্চগড় জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ শাহজালাল সহ গণমাধ্যম কর্মীরা। এসময় মানববন্ধনে পঞ্চগড় জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকরাসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের কর্মীরা অংশ নেন। মানববন্ধনে বক্তারা প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তিসহ মিথ্যা মামলা প্রত্যাহারসহ তার নিঃশর্ত মুক্তির দাবী জানান।
মাসুম মাহমুদ সোনারগাঁও (নারায়ণগঞ্জ)
স্বাস্থ্য মন্ত্রণালয়ে আটকে রেখে জৈষ্ঠ্য সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্থা এবং তাঁর বিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদে মানববন্ধন কর্মসুচী পালিত হয়েছে। ১৯ মে (বুধবার) সকাল ১০টার দিকে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের সকল সাংবাদিকদের আয়োজনে এ মানববন্ধন কর্মসুচী পালন করা হয়। মানববন্ধনে সংবাদকর্মী ছাড়াও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ একাত্বতা প্রকাশ করেন। মানববন্ধন চলাকালে প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, দৈনিক প্রথম আলো’র জৈষ্ঠ্য সাংবাদিক রোজিনা ইসলাম অনুসন্ধানী সাংবাদিকতায় দেশ বিদেশে বহু নজির তৈরী করেছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নানা অনিময়-দুর্নীতি নিয়ে সংবাদ করার আক্রোশেই সচিবালয়ে সাংবাদিক রোজিনা ইসলামকে পাঁচ ঘন্টার বেশী সময় আটকে রেখে তাকে শারীরিক, মানসিকভাবে হেনস্থার পর তাঁর বিরুদ্ধে হয়রানীমুলক অফিসিয়াল সিক্রেটস এ্যাক্ট আইনে মিথ্যা মামলা দেওয়া হয়েছে। এটি স্বাধীন সাংবাদিকতার ওপর চরম আঘাত। বক্তারা অবিলম্বে রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার, তার মুক্তি ও তাঁকে সচিবালয়ে আটকে রেখে হেনস্থাকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানান।
জাহিদুল খান সৌরভ শেরপুর
মিথ্যা মামলা তুলে নিয়ে অনতিবিলম্বে প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে মুক্তি দিন। নয়তো পুরো দেশের সাংবাদিকরা একত্রিত হয়ে বৃহত্তর আন্দোলনের ডাক দিবে। বুধবার ১৯ মে দুপুর ১২ টায় শেরপুরে প্রেসক্লাব আয়োজিত এক মানববন্ধনে এ কথা বলেন শেরপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক ও ইনডিপেন্ডেন্ট টিভির শেরপুর জেলা প্রতিনিধি মেরাজ উদ্দিন। মানববন্ধনে প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক মানিক দত্ত বলেন, গণমাধ্যমের স্বাধীনতা খর্বের চেষ্টার পাশাপাশি আগামী দিনের স্বাধীন সংবাদিকতা ও মত প্রকাশের জন্য হুমকি দেখা দিয়েছে। একটি গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজে এ ধরনের হীনচেষ্টা সংবাদ পত্রের অস্তিত্বকে হুমকির দিকে ঠেলে দেয়। সেই সাথে অনুসন্ধানী সাংবাদিকতার পেশাকে চ্যালেঞ্জের দিকে নিয়ে যাচ্ছে। অবিলম্বে সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করাসহ তার নিঃশর্ত মুক্তি চাই। সেই সাথে নির্যাতনকারীদের শাস্তির আওতায় এনে দৃষ্টান্তমূলক বিচার করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করছি। জাতীয় সাংবাদিক সংস্থার শেরপুর জেলা ইউনিটের সাধারন সম্পাদক জিএইচ হান্নান বলেন, আজ সাংবাদিক দম্পত্তি সাগর-রুনি হত্যাকারীদের দীর্ঘদিনেও আইনের আওতায় এনে বিচার করা সম্ভব হয়নি বলেই সাংবাদিকরা বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন এবং অনুসন্ধানী রিপোর্ট তৈরি করতে গিয়ে বার বার হত্যা ও নির্যাতনের শিকার হচ্ছে। এরই ধারাবাহিকতায় ১৭ মে সোমবার বিকেলে বাংলাদেশ সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে দুর্নীতির রিপোর্ট তৈরি করতে গিয়ে সাংবাদিক রোজিনা ইসলামকে দীর্ঘ সময় আটকে রেখে তাকে শ্বাসরোধ করে হত্যা চেষ্টা চালায়। এরপর মিথ্যা মামলা দিয়ে পুলিশের কাছে সোপর্দ করে যা সংবাদ পত্রের কণ্ঠরোধের শামিল। শেরপুর প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি মলয় মোহন বল এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. মেরাজ উদ্দিনের সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন, শেরপুর প্রেসক্লাব সহ-সভাপতি এসএম শহিদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক আদিল মাহমুদ উজ্জল, সাংগঠনিক সম্পাদক মানিক দত্ত, কার্যনির্বাহী সদস্য এডভোকেট রফিকুল ইসলাম আধার, জাতীয় সাংবাদিক সংস্থা শেরপুর জেলা ইউনিটের সাধারণ সম্পাদক জিএইচ হান্নান, শেরপুর সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি রাজিয়া সামাদ ডালিয়া, জনউদ্যোগ আহ্বায়ক মো. আবুল কালাম আজাদ, প্রথম আলো শেরপুর জেলা প্রতিনিধি দেবাশীষ সাহা রায়, ইয়ং রিপোর্টার্স ইউনিটের সভাপতি মো. জাহিদুল খান সৌরভ, নালিতাবাড়ী প্রেসক্লাব সভাপতি এমএ হাকাম হীরা, নকলা প্রেসক্লাব সভাপতি মো. মোশারফ হোসেন, শেরপুর মহিলা পরিষদের নেত্রী আইয়িন পারভীন, আজকের তারুণ্যের যুগ্ম সাধারণ সম্পাদক আকাশ, আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন জেলা শাখার সাধারণ সম্পাদক উত্তম কুমার সূত্রধরসহ শেরপুরের বিভিন্ন সামাজিক, স্বেচ্ছাসেবী ও নাগরিক সংগঠনের নেতৃবৃন্দগণ। এসময় শেরপুর প্রেসক্লাবের সিনিয়র সাংবাদিক , প্রথম আলো বন্ধুসভা সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
প্রথম আলো পত্রিকার জ্যৈষ্ঠ প্রতিবেদক সাংবাদিক রোজিনা ইসলাম কে হেন্থা ও মিথ্যা মামলায় জডিয়ে আটকের প্রতিবাদে এবং নিঃশর্ত মুক্তি ও দোষীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবীতে মানববন্ধন করা হয়েছে। গতকাল বুধবার সরিষাবাড়ী উপজেলা প্রেস ক্লাবের সামনে প্রথম আলো বন্ধু সভা’র আয়োজনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন করা হয়। মানববন্ধ শেষে সমাবেশে বক্তব্য রাখেন-জাসদ সরিষাবাড়ী উপজেলা শাখার সভাপতি গোলাম মোস্তফা জিন্নাহ, সরিষাবাড়ী উপজেলা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক আমাদের সময় সরিষাবাড়ী উপজেলা প্রতিনিধি মোঃ আবুল হোসেন,প্রথম আলো সরিষাবাড়ী প্রতিনিধি শফিকুল ইসলাম, সরিষাবাড়ী উপজেলা প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক তৌকির আহাম্মেদ হাসু, প্রথম আলো বন্ধু সভার সহ সভাপতি খোকন সরকার,সাধারন সম্পাদক পারভেজ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
দুর্গাপুরে (নেত্রকোনা) প্রতিনিধি
দৈনিক প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে গ্রেফতার ও হেনস্থার প্রতিবাদ ও মুক্তির দাবিতে ময়মনসিংহে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে দুর্গাপুর প্রেসক্লাব এর আয়োজনে প্রেসক্লাব মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। প্রেসক্লাব সভাপতি এস এম রফিকুল ইসলাম এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক জামাল তালুকদার এর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক মো. মোহন মিয়া, নির্মলেন্দু সরকার বাবুল, তোবারক হোসেন খোকন, পল্টন হাজং, ধনেশ পত্রনবীশ, রিফাত আহমেদ রাসেল সহ অন্যান্য সাংবাদিকবৃন্দ। প্রতিবাদ সভায় বক্তারা বলেন, রোজিনা ইসলামকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দোষিদের শাস্তি দাবি সহ রোজিনা ইসলাম কে নিঃশর্ত মুক্তি দাবী করে কেন্দ্রীয় কর্মসুচী মোতাবেক কঠোর কর্মসুচী দেয়া হবে। এর আগে বুধবার দুপুরে দুর্গাপুর প্রেসক্লাব মিলনায়তনে নারী সাংবাদিক সংগঠন (নাসাস) এর উপজেলা কমিটির সভাপতি সাংবাদিক রাখী দ্রং এর সভাপতিত্বে এক প্রতিবাদ অনুষ্ঠিত হয়েছে।
শামীম আহমেদ বরিশাল
দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ স্ংাবাদিক রোজিনা ইসলামকে নিঃশর্ত মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহার সহ এই ন্যকার জনক ঘটনার সাথে যারাই জুড়িত তদন্ত পূর্বক তাদেরকে চিহ্নিত করে দৃষ্টান্ত মূলক শাস্তি এবং স্বাস্থ্য মন্ত্রালয়ের সকল দূর্নীতি প্রকাশ করার দাবী জানিয়ে বরিশাল নগরীর প্রাণকেন্দ্র ঐতিহ্যবাহী অশ্বিনী কুমার টাউন হল সম্মুখে বরিশাল সাংবাদিক ইউনিয়ন (জেইউবি), শহীদ আঃ রব সেরনিয়াবাত বরিশাল প্রেস ক্লাব, বরিশাল ইলেক্টনিক্স মিডিয়া জার্নালিস্ট এশোসিয়েশন, বরিশাল টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশন, বরিশাল ফটো সাংবাদিক ফোরাম, বরিশাল সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি, বরিশাল এয়ারপোর্ট প্রেস ক্লাব, জাতীয় সাংবাদিক সোসাইটি, বরিশাল ফটো সাংবাদিক ঐক্য পরিষদ, তরুন সাংবাদিক ঐক্য পরিষদ, বরিশাল সাংবাদিক পরিষদ, বরিশাল অন লাইন সাংবাদিক পরিষদ, বরিশাল মেট্রোপলিটন প্রেস ক্লাব, বরিশাল টেলিভিশন চিত্র সাংবাদিক এসোসিয়েশন ও বরিশাল বাম গণতান্ত্রিক জোট বরিশাল জেলা শাখা কমিটি সকাল থেকে দুপুর পর্যন্ত প্রতিবাদের ঝড় তুলে মানববন্ধন বিক্ষোভ ও রোজিনার উপর যে নির্যাতন করা হয়েছে তার বিচারের দাবীতে প্রতিবাদ সমাবেশ করেছে পৃথকভাবে সাংবাদিক সংগঠনগুলো। বুধবার (১৯ই) মে সকাল সাড়ে নয়টায় বরিশাল নগরীর সদররোডে বরিশাল সাংবাদিক ইউনিয়নের আয়োজনে এক মানববন্ধন কর্মসূচি পালন করে। বরিশাল সাংবাদিক ইউনিয়নের সভাপতি খন্দকার মনিরুল আলম স্বপনের সভাপতিত্বে উক্ত মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বরিশাল সচেতন নাগরীক কমিটি সভাপতি অধ্যাপিকা (অবঃ) শাহ্ সাজেদা, বরিশাল রিপোর্টার্স ইউনিটি সভাপতি নজরুল বিশ্বাষ, সম্পাদক মিথুন সাহা, গৌরনদী প্রেস ক্লাব সভাপতি বিপ্লব সরকার, জাসদ, বরিশাল জেলা কমিটির সভাপতি এ্যাড, আঃ হাই মাহাবুব,প্রথম আলো বরিশাল প্রতিনিধি মোঃ জসিম উদ্দিন, বরিশাল ট্রেড ইউনিয়নের সাধারন সম্পাদক এ্যাড, একে আজাদ, বরিশাল রিপোর্টাস ইউনিটি সাবেক সভাপতি শুশান্ত ঘোষ ও বরিশাল ফটো সাংবাদিক ঐক্য পরিষদ সভাপতি জুয়েল রানা প্রমুখ। পড়ে নগরীতে এক বিক্ষোভ মিছিল করেন। এর পরপরই সকাল সাড়ে দশটায় শহীদ আঃ রব সেরনিয়াবাদ বরিশাল প্রেস ক্লাবের আয়োজনে সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার করা সহ নিঃশর্ত মুক্তির দাবী জানিয়ে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করেন। সভাপতি এ্যাড, মু.ইসমাইল হোসেন নেগাবান মন্টুর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক কাজী মিরাজ মাহমুদের সঞ্চলনায় এখানে স্বাস্থ্য মন্ত্রালয়ের দোষি ব্যাক্তিদের বিচারের দাবী জানিয়ে বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সিনিয়র সদস্য ও কার্যকরী পরিষদ সদস্য এ্যাড, নজরুল ইসলাম চুন্নু, বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম এম আমজাদ হোসাইন (স্যার), ফরিদ, সৈয়দ দুলাল, পুলক চ্যাটার্জি প্রমুখ। এসময় প্রেস ক্লাবের আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সংহতি প্রকাশ করে বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ গ্রহন করে। এছাড়া একই স্থানে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছে বরিশাল মেট্রোপলিটন প্রেস ক্লাব। সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিশিষ্ট কলমিষ্ট সাংবাদিক আলম রায়হান,৭১ টিভি বরিশাল প্রতিনিধি বিধান সরকার সহ বিভিন্ন নেতৃবৃন্দ। অপরদিকে মানববন্ধন কর্মসূচি পালন করে বরিশাল টেলিভিশন চিত্র সাংবাদিক এ্যাসোসিয়েশন। সভাপতি আনিসুর রহমানের সভাপতি সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন দৈনিক যুগান্তরের বরিশাল ব্যুরো প্রধান আখতার ফারুক শাহিন প্রমুখ। সাংবাদিক রোজিনা ইসলামের উপর যে নির্যাতন ও মিথ্যা মামলা দিয়ে জেল হাজতে প্রেরন করেছে সেসকল দূর্নীতি পরায়ন কর্মকর্তাদের বিচারের দাবী করে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে বরিশাল বাম গণতান্ত্রিক জোট বরিশাল জেলা কমিটি। বাম গণতান্ত্রিক জোট সভাপতি অধ্যাপক দুলাল মজুমদারের সভাপতিত্বে এখানে বক্তব্য রাখেন বরিশাল জেলা কমিউনিস্ট পার্টি জেলা সভাপতি অধ্যাপক মিজানুর রহমান, বাসদ জেলা সদস্য সচিব ডাঃ মনিষা চক্রবর্তী সহ বিভিন্ন নেতৃবৃন্দ। এদিকে একই ঘটনার দাবীে বরিশাল ফটো সাংবাদিক ঐক্য পরিষদ প্রচন্ড গরম ও রৌদ্র উপেক্ষা করে তারা সড়কের উপর বসে ক্যামেরা রেখে বিক্ষোভ করে পরে প্রেস ক্লাব সাধারন সম্পাদক কাজী মিরাজ মাহমুদের অনুরোধে তারা সড়ক অবমুক্ত করে দেন।
কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি
দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের মুক্তি ও হেনস্তাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় কর্মরত সাংবাদিকবৃন্দ মানববন্ধন কর্মসূচি পালন করেছে। বুধবার উপজেলা পরিষদ চত্ত্বরে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ সময় সাংবাদিক মিজানুর রহমান বুলু, এইচ এম মেহেদী হাসানাত, রতন সেন কংকন, গৌরাঙ্গ লাল দাস, কাজী পলাশ বক্তব্য রাখেন। বক্তারা, স্বাস্থ্য মন্ত্রণালয়ে দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে নির্যাতন ও হেনস্তায় জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার দাবি জানিয়ে বলেন, অবিলম্বে রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। তা না হলে আমরা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবো।
লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি
দৈনিক প্রথম আলোর অনুসন্ধানী প্রতিবেদক রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে হেনস্তা ও মিথ্যা মামলা দায়েরের মাধ্যমে আটক করার প্রতিবাদে এবং রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবীতে চট্টগ্রামের লোহাগাড়ায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ১৯ মে (বুধবার) সকাল ১১টায় লোহাগাড়া প্রেস ক্লাবের আয়োজনে স্টেশন রোডস্থ প্রেস ক্লাব চত্বরে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। লোহাগাড়া প্রেস ক্লাব সভাপতি আবদুল আউয়াল জনির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তাজউদ্দীনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন টিভি জার্নালিস্ট এসোসিয়েশন চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি হারুন অর রশিদ, প্রথম আলো প্রতিনিধি মামুন মোহাম্মদ, দৈনিক ইত্তেফাক সাতকানিয়া প্রতিনিধি দিদারুল আলম, লোহাগাড়া প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক এম হোসাইন মেহেদী, সহ-সম্পাদক দেলোয়ার হোসেন রশিদী, দপ্তর সম্পাদক আবুল কালাম আজাদ, প্রচার প্রকাশনা সম্পাদক শাহজাদা মিনহাজ, ক্রিড়া ও সাংস্কৃতিক সম্পাদক কাইছার হামিদ তুষার, সদস্য মোহাম্মদ নাসির, মিরদাদ হোসেন, হোসনি মাজেদ তোয়াফ, এক্সপ্রেস নিউজ প্রতিনিধি শংকর কান্তি দাশ, দিদারুল আলম প্রমুখ। সমাবেশে বক্তারা অবিলম্বে রোজিনা ইসলামকে হেনস্তাকারী উপ-সচিব কাজী জেবুন্নেছা সহ দোষী কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান। এছাড়াও মিথ্যা মামলা প্রত্যাহার ও রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবী করেন।
শরীয়তপুর প্রতিনিধি
বাংলাদেশ সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রনালয়ে পেশাগত দায়িত্ব পালন কালে দৈনিক প্রথম আলো পত্রিকার জৈষ্ঠ সাংবাদিক শরীয়তপুরের সন্তান রোজিনা ইসলাম কে কতিপয় দুর্র্নীতিবাজ কর্মকর্তাগন আটকে রেখে তাকে শারিরীক ভাবে নির্যাতন করে। ৬ ঘন্টা পরে তার বিরুদ্ধে গুরুত্বপূর্ন নথী গায়েব এর অজুহাতে মামলা করে তাকে কারাগারে পাঠানো হয়। এ সংবাদ দেশে ছড়িয়ে পড়ার পর সারা দেশের সাংবাদিক সমাজ, পেশাজীিিব আইনজীবিগন প্রতিবাদে ফুসে উঠে। সাংবাদিক রোজিনার নিশর্ত মুক্তি ও তার উপর নির্যাতনকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার দাবীতে বুধবার সকাল সাড়ে ১০টায় শরীয়তপুরের কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক্স ও প্রিন্টিং মিডিয়ার সাংবাদিকগন জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এক মানববন্ধন কর্মসূচী পালন করেন। মানববন্ধন কর্মসূচীতে অংশ গ্রহন করেন দৈনিক বাংলাদেশের খবর প্রতিনিধি ও সাপ্তাহিক সপ্তপল্লী সমাচার পত্রিকার প্রতিনিধি মোঃ আবুল হোসেন সরদার, দৈনিক যায় যায়দিন পত্রিকার প্রতিনিধি কাজী নজরুল ইসলাম, দৈনিক যুগান্তর ও এস এ টিভি প্রতিনিধি কেএম রায়হান কবীর, দৈনিক জনকন্ঠ ও একুশে টিভি প্রতিনিধি আবুল বাশার, ডিবিসি প্রতিনিধি ইসরাফিল হোসেন, ইনডিপেনডেন্ট প্রতিনিধি নুরুল আমিন রবীন, প্রথম আলো প্রতিনিধি সত্যজিৎ ঘোষ, যমুনা টিভি প্রতিনিধি কাজী মুনীর হোসেন সহ শতাধিক সাংবাদিক।এরপরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট একটি স্মারকলিপি প্রেরণ করা হয়। এরপূর্বে কতিপয় জৈষ্ঠ সাংবাদিকগন জেলা প্রশাসকের কার্যালয়ের আঙ্গিনায় দাড়িয়য়ে স্বেচ্ছায় কারাবরনের জন্য মানববন্ধন করেন। এ ব্যাপারে জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান বলেন, আমি স্মারকলিপি ও স্বেচ্ছায় করাবরনের কাগজ গুলো প্রধানমন্ত্রীর কার্যালয়ে দ্রুত পাঠিয়ে দিব।
ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে তার পেশাগত দায়িত্ব পালনকালে মিথ্যা অপবাদে পাঁচ ঘন্টারও বেশি সময় ধরে আটকে রেখে হেনস্তা করে থানায় সোপর্দের প্রতিবাদ জানিয়ে নিঃশর্ত মুক্তির দাবিতে কুড়িগ্রামে ফুলবাড়ীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মঙ্গলবার (১৯ মে) সকাল ১০ টায় প্রেস সেন্টার, ফুলবাড়ী, কুড়িগ্রাম এর আয়োজনে আধা ঘণ্টাব্যাপী উপজেলা পরিষদ গেইট এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে গণমাধ্যম কর্মীরা ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। এসময় বক্তব্য রাখেন, বাংলাদেশ প্রতিদিনের ফুলবাড়ী প্রতিনিধি সিনিয়র সাংবাদিক আমিনুল ইসলাম, দৈনিক প্রতিদিনের সংবাদের উত্তম কুমার মোহন্ত, দৈনিক ভোরের পাতা পত্রিকার জাকারিয়া শেখ, দৈনিক আমার সংবাদ ও এশিয়ান টেলিভিশনের ফুলবাড়ী প্রতিনিধি জাহাঙ্গীর আলম, দৈনিক সবুজ নিশান পত্রিকার ফুলবাড়ী প্রতিনিধি ও কালের কণ্ঠ শুভসংঘের সাধারণ সম্পাদক নুরনবী মিয়া, শিক্ষক শিশু সাহিত্যিক ও গীতিকার তৌহিদ -উল ইসলামসহ আরো অনেকে। মানববন্ধনে বক্তারা সাংবাদিক রোজিনা ইসলাম কে নিঃস্বার্থ ভাবে মুক্তির দাবিসহ যারা এই ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছে তাদেরকে আইনের আওতায় এনে শাস্তির দাবি জানান।
সঞ্জীব সরকার উল্লাপাড়া (সিরাজগঞ্জ)
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বুধবার প্রেস ক্লাবের আয়োজনে প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামের গ্রেপ্তারের প্রতিবাদ ও তার নিঃশর্ত মুক্তির দাবিতে আধাঘন্টা ব্যাপী মানববন্ধন অনুষ্ঠান হয়েছে। সকাল সাড়ে দশটায় উপজেলা সদরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এ মানববন্ধন হয়। এতে বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক যুগান্তর প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, সমকাল প্রতিনিধি কল্যাণ ভৌমিক, ইত্তেফাক প্রতিনিধি এ আর জাহাঙ্গীর, জনতার সংগ্রাম পত্রিকার সম্পাদক রিয়াজুল ইসলাম সবুজ, ভোরের ডাক প্রতিনিধি হাফিজুর রহমান বাবলু, মানবজমিন প্রতিনিধি রাজু আহমেদ সাহান। উপস্থিত ছিলেন করতোয়া প্রতিনিধি নজরুল ইসলাম, প্রতিদিনের সংবাদ এর প্রতিনিধি সাহারুল হক সাচ্চু, আমার সংবাদ প্রতিনিধি সাহেব আলী, মাইটিভির প্রতিনিধি রেজাউল করিম বাচ্চু, এস টিভির আল মাহমুদ, কালের কন্ঠের আতাউর রহমান রাজু, বাংলাদেশের আলো প্রতিনিধি আবু বক্কার সিদ্দিক বাবু, বাংলাদেশ বুলেটিন প্রতিনিধি আমিনুল ইসলাম প্রমুখ। এছাড়া বেলা এগারোটায় পৌর শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় টেলিভিশন সাংবাদিক ফোরামের আয়োজনে একই দাবিতে মানববন্ধন হয়েছে।
গোপালগঞ্জ প্রতিনিধি
পেশাগত দায়িত্ব পালনকালে সচিবালয়ে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে হেনস্তা, শারীরিক নির্যাতন ও মামলায় গ্রেফতারের প্রতিবাদে মানববন্ধন করেছেন গোপালগঞ্জে কর্মরত সাংবাদিকেরা। এ মনববন্ধন থেকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের পদত্যাগের দাবি উঠেছে। বুধবার সকাল ১০টায় গোপালগঞ্জ প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়। এতে জেলার কর্মরত ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা অংশ নেন। সেখানে গোপালগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ মিরাজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, দৈনিক সংবাদের রবীন্দ্রনাথ অধিকারী, এনটিভির মাহবুব হোসেন সারমাত, সমকালের মনোজ সাহা, দৈনিক যুগান্তরের জেলা প্রতিনিধি এস এম হুমায়ুন কবীর, বিটিভির মেহেদী হাসান, ঢাকা পোস্টের লিয়াকত হোসেন লিংকন, একাত্তর টিভির আজিজুর রহমান রনি, এশিয়ানএজের মিজানুর রহমান মানিক প্রমুখ। সঞ্চালনা করেন চ্যানেল টুয়েন্টিফোরের রাজিব আহমেদ রাজু। মানববন্ধনে বক্তারা সাংবাদিক রোজিনা ইসলামের সাথে অসৌজন্যমূলক আচরণের তীব্র নিন্দা ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের পদত্যাগের দাবি করে বলেন, ঘটনার সঙ্গে জড়িত স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগম ও তার সহযোগী কর্মকর্তা-কর্মচারীদের অবিলম্বে গ্রেফতার ও শাস্তি দিতে হবে। নিঃশর্ত মুক্তির দাবী জানিয়ে বক্তারা আরো বলেন, অসুস্থ থাকার পরও রোজিনাকে ডাক্তারের কাছে নেয়ার কথা বলে মিথ্যা অভিযোগ দিয়ে পুলিশের কাছে হস্তান্তর এবং তার বিরুদ্ধে মামলা করা আরও নিন্দনীয়। স্বাস্থ্য বিভাগ তাদের অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা ও লুটপাটের ঘটনা আড়াল করতে রোজিনা ইসলামকে পরিকল্পিতভাবে সাজানো মামলায় ফাঁসানো হয়েছে। তাকে পাঁচ ঘণ্টা আটকে রেখে শারীরিক ও মানসিক নিপীড়নের জঘন্যতম ঘটনা গণমাধ্যমের কণ্ঠরোধের অশনি সংকেত বলে মন্তব্য করেন বক্তারা। রাষ্ট্রের চতুর্থ স্তম্ভের উপর বার বার এমন আঘাত এখনই বন্ধ করা না গেলে রাষ্ট্র ও জনগণের জন্য হুমকি হয়ে দাঁড়াবে। এদিকে, এ মানববন্ধন কর্মসূচীর সাথে একত্বতা ঘোষণা করে জেলার কোটালীপাড়া উপজেলায় মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।
মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি
প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্থা ও মামলা দিয়ে কারাগারে পাঠানোর প্রতিবাদে মানববন্ধন করেছে কুমিল্লার মুরাদনগর উপজেলার সংবাদকর্মীরা। গতকাল বুধবার সকালে উপজেলা সদরের আল্লাহু চত্বরে ওই মানবন্ধন অনুষ্ঠিত হয়। সাংবাদিক হাবিবুর রহমানের সভাপতিত্বে মানবন্ধনে বক্তব্য রাখেন সাংবাদিক আজিজুর রহমান রনি, আব্দুল আউয়াল সরকার, আবুল কালাম আজাদ, এমকেআই জাবেদ, এন এ মুরাদ, সফিকুল ইসলাম, জাকির হোসেন, সাজ্জাদ হোসেন, নজরুল ইসলাম, রুহুল আমিন। মাহবুব আলম আরিফের উপস্থাপনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ড. মনিরুজ্জামান, শামীম আহম্মেদ, দেলোয়ার হোসেন, ফাহাদ রহমান, এম এইচ শুভ, রাসেল মিয়া, মাহফুজুর রহমান রুবেল, ফয়জুল ইসলাম ফয়সাল, বশির আহাম্মদ ডালিম, সাজ্জাদ হোসেন শিমুল, আরিফ গাজী, আক্তার হোসেন ভুইয়া, নজরুল ইসলাম, মুন্সী মহসীন উদ্দিন আহাম্মদ প্রমুখ। বক্তারা অবিলম্বে সাংবাদিক রোজিনা ইসলামের নি:শর্তে মুক্তিসহ দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান। একই সাথে সাংবাদিক নির্যাতনের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও করেছেন।
নাটোর প্রতিনিধি
সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা দায়ের ও কারাগারে প্রেরনের প্রতিবাদে এবং নিঃশর্ত মুক্তির দাবীতে নাটোরে মানববন্ধন করেছ সাংবাদিকরা। বুধবার সকালে শহরের কানাইখালী এলাকায় এই কর্মসুচি পালন করা হয়। এ সময় জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিনিক্স মিডিয়ার সাংবাদিক,সুশিল সমাজ সহ এলাকার গর্ণমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। প্রায় ঘন্টাব্যাপী মানববন্ধনকালে বক্তব্য রাখেন, কালের কণ্ঠ ও চ্যানেল আই-এর নাটোর প্রতিনিধি রেজাউল করিম রেজা, মাছরাঙ্গা টিভির নাটোর প্রতিনিধি মাহবুব হোসেন, প্রথম আলোর নাটোর প্রতিনিধি মুক্তার হোসেন, যুগান্তর সিংড়া প্রতিনিধি সাইফুল ইসলাম, বৈশাখী টিভির নাটোর প্রতিনিধি ইসাহাক আলী সহ অন্যান্যরা। এ সময় বক্তারা সাংবাদিক রোজিনা ইসলামকে নির্যাতনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবী জানান। এছাড়া বিচার বিভাগী তদন্ত করে দোষিদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবী করেন নাটোরের সাংবাদিকরা। তারা বলেন হামলা ও মামলা দিয়ে সাংবাদিকদের দমিয়ে রাখা যাবেনা। গণমাধ্যমকে গলা টিপে হত্যা করা যাবেনা। সাংবাদিক তাদের লিখনীর মাধমে সমাজের সকল দূর্নীতি তুলে ধরবেই। কোন ভাবেই তারা পিছু হটবেনা। আগামীকাল রোজিনা ইসলামের জামিন শুনানীতে জামিন না দেওয়া হলে শনিবার থেকে বৃহত্তর কর্মসূচীর হুশিয়ারী দেওয়া হয়। মানববন্ধনে জেলার সিংড়া, বড়াইগ্রাম, নলডাঙ্গা, লালপুর, বাগাতিপাড়া, জাতীয় সাংবাদিক সংস্থা, বঙ্গবন্ধু মেডিকেল টেকনোলজিষ্ট, জেলা ছাত্রমৈত্রী, বাম সংগঠন বাসদ, জাতীয় আদিবাসী পরিষদ সহ বিভিন্ন শ্রণী পেশার সাংবাদিকরা অংশ গ্রহণ করেন।
আদমদীঘি প্রতিনিধি
স্বাস্থ্য বিভাগের সীমাহীন দূর্নিতীর সংবাদ পর্যায়ক্রমে তুলে ধরায় দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মিথ্যা হয়রানীমূলক মামলায় নি:শর্ত মুক্তি ও নির্যাতনকারীদের শাস্তির দাবীতে বুধবার সকাল সাড়ে ১০ টায় বগুড়ার সান্তাহার প্রথম আলো বন্ধুসভার উদ্যেগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সান্তাহার পৌর শহরের রেলগেট চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে আদমদীঘি উপজেলার জাতীয় ও স্থানীয় পত্রিকার সাংবাদিক ও সুধী সমাজের প্রতিনিধিরা অংশ গ্রহন করেন। মানববন্ধন থেকে দ্রুত রোজিনা ইসলামের নি:শর্ত মুক্তি ও তাঁর ওপর নির্যাতনকারীদের দৃষ্টান্ত মূলক শাস্তি দাবি করা হয়। সান্তাহার প্রেসক্লাবের সভাপতি গোলাম আম্বিয়া লুলুর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, প্রথম আলোর আদমদীঘি প্রতিনিধি খায়রুল ইসলাম, দৈনিক জনকন্ঠের হারেজুজ্জামান, দৈনিক সমকালের রতন ইসলাম, সাগর খান, ইনকিলাবের মনসুর আলী, মাহামুদ হোসেন ভোলা, বেনজির রহমান, সুধী সমাজের প্রতিনিধিদের মধ্যে বক্তব্য রাখেন সান্তাহার পৌরসভার সাবেক মেয়র ফিরোজ মো. কামরুল হাসান, অধ্যাপক দিলীপ কুমার, মাহাফুজুল হক টিকন। সাংবাদিক আব্দুল মোতালিব মতি, বুলবুল আহম্মেদ, সান্তাহার বন্ধুসভার সভাপতি রবিউল ইসলাম রবিন, সাধারন সম্পাদক আহসান হাবিব জয়, সাংবাদিক তোফায়েল হোসেন, আবু বক্কর সিদ্দিক দুখু, মমতাজুর রহমান, এমডি নয়ন হোসেন, আব্দুল মতিন, সাইফ হাসান খান সৈকত, নেহাল আহম্মেদ প্রান্ত প্রমুখ। বক্তারা বলেন, সারা বিশ্বসহ দেশের মানুষ যখন করোনায় দিশেহারা তখন সরকারের স্বাস্থ্য বিভাগের অসাধু কিছু কর্মকর্তা দুর্নিতী ও চুরির কাজে ব্যস্ত। এ সকল দুর্নিতীর সংবাদ তুলে ধরায় দুর্নিবাজ আমলরা রোজিনা ইসলামের বিরুদ্ধে মিথ্যা মামলা করেছেন। মানববন্ধন থেকে অবিলম্বে নির্যাতনকারী কর্মকর্তাদের দৃষ্টান্ত মূলক শাস্তি দাবি করা হয়।
সুনামগঞ্জ প্রতিনিধি
প্রথম আলোর জেষ্ঠো সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রনালয়ের কিছু র্দূনীতিবাজ কর্মকর্তারা ৬ ঘন্টা আটকিয়ে রেখে শারীরিক ও মানসিক নির্যাতন করে মিথ্যা মামলায় কারাগারে প্রেরণের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে সুনামগঞ্জ সাংবাদিক ফোরামের ব্যানারে শহরের ট্রাফিক পয়েন্টে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়। সুনামগঞ্জ জেলা সাংবাদিক ফোরামের সভাপতি ও মোহনা টেলিভিশনের প্রতিনিধি কুলেন্দু শেখর দাসের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক এস এ টিভির প্রতিনিধি ও দৈনিক হাওরাঞ্চলের কথার সম্পাদক মাহতাব উদ্দিন তালুকদারের সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন,প্রথম আলোর স্টাফ রিপোর্টার এড. খলিল রহমান, সুনামগঞ্জ রির্পোটার্স ইউনিটির সভাপতি বিন্দু তালুকদার, শ্রমিক নেতা সোহেল মিয়া, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ফ্রন্টের প্রতিষ্ঠাতা সভাপতি অশোক তালুকদার, সাংবাদিক ফোরামেরসহ সভাপতি ও নিউজ টুয়েন্টি ফোরের প্রতিনিধি মো. বুরহান উদ্দিন, চ্যানেল টুয়েন্টি ফোরের প্রতিনিধি এড. এ আর জুয়েল,সাংবাদিক ফোরামের যুগ্ম সাধারন সম্পাদক একে মিলন আহমদ প্রমুখ। নেতৃুবৃন্দরা বলেন সংবাদকর্মীরা সরকারের কোন প্রতিপক্ষ নয়। যারা সরকারের কোটি কোটি টাকা র্দূনীতি করছেন এমন তথ্য নিয়ে অনুসন্ধানে সচিবালয়ে যান প্রথম আলোর জেষ্ঠো সাংবাদিক রোজিনা ইসলাম। তাকে স্বাস্থ্য মন্ত্রনালয়ের কিছু র্দূনীতিবাজরা তাকে একটি কক্ষে ৬ ঘন্টা আটকিয়ে রেখে শারীরিক নির্যাতন করে স্থানীয় সাভার থানায় একটি মিথ্যা মামলা দিয়ে কারাগারে পাঠিয়ে সরকারের ভাবমূর্তি বিনষ্ট করছে। অবিলম্বে এই মিথ্যা মামলা প্রত্যাহারসহ রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি দাবী জানানো হয়। পাশাপাশি যারা সরকারের প্রতিপক্ষ হিসেবে পুরো সাংবাদিক সমাজকে মুখোমুখি দাঁড় করাতে চেয়েছেন ঐ সমস্ত র্দূনীতিবাজদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com