বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:২৭ অপরাহ্ন
শিরোনাম ::
তীব্র গরমে কালীগঞ্জে বেঁকে গেছে রেললাইন, ট্রেন চলাচল স্বাভাবিক মেলান্দহ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হাজী দিদার পাশা জনপ্রিয়তায় এগিয়ে শ্রীপুর পৌরসভার উদ্যোগে খাবার পানি ও স্যালাইন বিতরণ অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে কর্মশালা রায়পুরায় উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থিতা ঘোষণা আলী আহমেদের কমলগঞ্জের মিরতিংগা চা বাগানে অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সভা অব্যাহত পলাশবাড়ীতে প্রচন্ড গরমে ঢোল ভাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে তরমুজ বিতরণ জুড়ীতে টিলাবাড়ি ক্রয় করে প্রতারিত হওয়ার অভিযোগ আনারসের পাতার আঁশ থেকে সিল্ক কাপড় তৈরির শিল্পকে সর্বাত্মক সহযোগিতা করা হবে-সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি রাউজানে পথচারীদের মাঝে যুবলীগের ফলমূল ও ছাতা বিতরণ

নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল রাখতে অভিযান, ৬৫ প্রতিষ্ঠানকে জরিমানা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ৮ জুন, ২০২১

নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে রাজধানী ও জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার ও প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এতে ঢাকাসহ সারাদেশে ২২টি মনিটরিং টিম কর্তৃক ভোক্তাস্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ৬৫টি ব্যবসা প্রতিষ্ঠানকে মোট দুই লাখ ৫৭ হাজার টাকা জরিমানা করেছে। গত সোমবার (৭ জুন) দিনব্যাপী অভিযান চালিয়ে এসব জরিমানা আদায় করা হয়। অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এদিন ঢাকা মহানগরীতে চারটি মনিটরিং টিম পাইকারি ও খুচরা বাজার এবং বিভিন্ন প্রতিষ্ঠানে তদারকি করা হয়। রাজধানীর এসব বাজার ও প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার ম-ল এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা। বাণিজ্য মন্ত্রণালয় পরিচালিত মোবাইল টিমের সঙ্গে বাজার তদারকি করেন অধিদফতরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রণব কুমার প্রামাণিক ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাহমুদা আক্তার।
রাজধানীর বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকদের নেতৃত্বে জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়। রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার, নিত্যপণ্যের দোকান ও অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানে তদারকিকালে সবজি, পেঁয়াজ, ছোলা, ডাল, ভোজ্যতেল, চিনিসহ অন্যান্য নিত্যপণ্য যৌক্তিকমূল্যে বিক্রি হচ্ছে কি-না তা তদারকি করা হয়। একই সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানে মূল্য তালিকা সঠিকভাবে প্রদর্শন, নির্ধারিত দামে পণ্য বিক্রয়,পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ, মূল্য তালিকায় প্রদর্শিত মূল্যের সঙ্গে বিক্রয় রসিদের গরমিল, সঠিক ওজন, মেয়াদোত্তীর্ণ পণ্য, নকল পণ্যসহ ভোক্তাস্বার্থবিরোধী কোনো অপরাধ সংঘটিত হচ্ছে কি-না তা পর্যবেক্ষণ করা হয়। তদারকিকালে বাজারে নিত্যপণ্যের পর্যাপ্ত মজুত, সরবরাহ স্বাভাবিক ও পণ্যমূল্য স্থিতিশীল পরিলক্ষিত হয় এবং সরকার নির্ধারিত দামে ভোজ্যতেল, পেঁয়াজ, ছোলা, ডালসহ অন্যান্য নিত্যপণ্য বিক্রি হতে দেখা যায়। এ সময় পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রির অপরাধে কয়েকটি নিত্যপণ্যের দোকানকে জরিমানা আরোপ করা হয় এবং এ ধরনের অপরাধমূলক কর্মকা- হতে বিরত থাকার জন্য সতর্ক করা হয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিরা অধিদফতর পরিচালিত বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন। বাজার তদারকিকালে ভোক্তা অধিকার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্পলেট বিতরণ ও করোনাকালে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়। এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন। এ বিষয়ে অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, বাজারে নিত্যপণ্যের দাম যৌক্তিক ও সহনীয় রাখতে অধিদফতরের নিয়মিত বাজার তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে। এছাড়াও তিনি নিত্যপণ্যের বাজারে স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য ভোক্তা-ব্যবসায়ীদের অনুরোধ করেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com