শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:০১ অপরাহ্ন
শিরোনাম ::
বগুড়া শেরপুরে আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির ভুট্টা ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন দোকানে সন্ত্রাসী হামলা বাগেরহাট নানান আয়োজনে মে দিবস পালিত ভালুকা বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন বরিশালে জাতীয়তাবাদী শ্রমিকদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন কুড়িগ্রামের উলিপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা, দ্বিগুণ লাভের আশা নগরকান্দায় অগ্নিকান্ডে চারটি দোকান ঘর ভস্মীভূত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না-কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার গলাচিপায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালিত

ভোট পর্যবেক্ষণ বিদেশিদের জন্য উন্মুক্ত

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২

বিদায়ী মার্কিন রাষ্ট্রদূতকে পররাষ্ট্রমন্ত্রী

আগামী জাতীয় সংসদ নির্বাচনসহ বাংলাদেশের যে কোনো ভোট বিদেশি পর্যবেক্ষকদের জন্য উন্মুক্ত থাকবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বুধবার (১৯ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের বিদায়ী রাষ্ট্রদূত আর্ল আর মিলার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করতে গেলে মন্ত্রী একথা জানান। এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বিদায়ী সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন ও চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনের অবাধ ও মুক্ত প্রকৃতির কথা তুলে ধরেন। নির্বাচনগুলোতে প্রচুর উপস্থিতির কথা মার্কিন রাষ্ট্রদূতকে জানান পররাষ্ট্রমন্ত্রী। এ সময় তিনি মার্কিন রাষ্ট্রদূতকে বলেন, ‘আগামী জাতীয় নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের জন্য বাংলাদেশের দরজা খোলা থাকবে।’ উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মার্কিন নির্বাচনী পর্যবেক্ষক দলকে আসতে দেয়নি ঢাকা। এ নিয়ে পশ্চিমা দেশগুলোর মানবাধিকার প্রতিবেদনে বাংলাদেশের সমালোচনা করা হয়। বৈঠকে বাংলাদেশের সঙ্গে মার্কিন সম্পর্ক বাড়ানো নিয়ে আলোচনা হয়। এ ছাড়া প্রশিক্ষণ ব্যবস্থাসহ দুই দেশের মানবাধিকার ক্ষেত্রে সম্পর্ক বাড়ানো নিয়েও আলোচনা হয়।
এদিকে ঢাকার মার্কিন রাষ্ট্রদূত এক টুইট বার্তায় জানান, পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মানবাধিকার এবং আইনের শাসনের গুরুত্ব নিয়ে আলোচনা হয়। মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বাঁধ সংস্কার ও নির্মাণে মার্কিন সহযোগিতার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশের অগ্রাধিকার খাতগুলোর বড় অবকাঠামোর প্রকল্পগুলোতে মার্কিন অংশগ্রহণের জন্য আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। সেই সঙ্গে রোহিঙ্গা নিয়ে মার্কিন সহায়তা অব্যাহত রাখারও আহ্বান জানান তিনি। এ সময় রাষ্ট্রদূত জানান, রোহিঙ্গা ইস্যুতে মার্কিন সহায়তা শুধু মানবিক ক্ষেত্রেই নয়, রাজনৈতিক দিক থেকেও মার্কিন সহযোগিতা অব্যাহত থাকবে। এ ছাড়া মানবাধিকার ইস্যুতে আলোচনার মাধ্যমে বাংলাদেশের সঙ্গে যোগাযোগ বজায় রাখবে মার্কিন যুক্তরাষ্ট্র। পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন মার্কিন রাষ্ট্রদূত।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের শুভেচ্ছা:
পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এবং তাঁর পতœীকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউস থেকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন ও তাঁর পতœী মিসেস সেলিনা মোমেনের কাছে শুভেচ্ছা বার্তা পাঠানো হয়েছে। এতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এবং তাঁর পরিবারের প্রতি নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com