রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ১১:৫৩ পূর্বাহ্ন

ইসলামে সম্মান ও মর্যাদার ভিত্তি

মো. আবদুল মজিদ মোল্লা:
  • আপডেট সময় রবিবার, ১৩ মার্চ, ২০২২

নিশ্চয়ই ঈমান ও নেক আমল বিচারযোগ্য, বংশপরিচয় ও আত্মীয়তার পরিচয় বিচারযোগ্য নয়। ঈমান ও নেক আমল সম্মান ও মর্যাদার ভিত্তি। ইসলামের দৃষ্টিতে আত্মীয়তা ও বংশপরিচয়ের বিশেষ কোনো মর্যাদা নেই।
আমলের ভিত্তিতে মর্যাদা : মানুষের কাজই তার সম্মান ও অসম্মানের ভিত্তি। আল্লাহ তাআলা বলেন, ‘যে ব্যক্তি নেক আমল করে সে তা নিজের জন্যই করে, আর যে গুনাহ করে তা তার ওপরই বর্তায়। ’ (সুরা : ফুসসিলাত, আয়াত : ৪৬)
আল্লাহভীরুরাই সম্মানিত : পবিত্র কোরআনের ভাষায় আল্লাহভীরুরাই মর্যাদার অধিকারী। ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই তোমাদের মধ্যে আল্লাহ তাআলার কাছে ওই ব্যক্তি সর্বাধিক সম্মানিত যে আল্লাহকে সর্বাধিক ভয় করে। ’ (সুরা : হুজরাত, আয়াত : ১৩)
বংশপরিচয় গুরুত্বহীন : মানুষের কর্মকা- যদি ভালো না হয়, তবে বংশপরিচয় মূল্যহীন হয়ে যায়। নবী কারিম (সা.) বলেন, ‘যে ব্যক্তির আমল তাকে পিছিয়ে দেয় তার বংশপরিচয় তাকে এগিয়ে দিতে পারে না। ’ (সহিহ মুসলিম, হাদিস : ৭০২৮)
আল্লাহ দেখেন অন্তর : আল্লাহর কাছে মানুষের অন্তর ও আমলই মূল্যবান। নবী কারিম (সা.) বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ তোমাদের চেহারা ও শরীরের দিকে দৃষ্টি দেন না, বরং তিনি তোমাদের অন্তর ও তোমাদের আমল দেখেন। ’ (সহিহ মুসলিম, হাদিস : ৬৭০৮)
প্রতিটি কাজের হিসাব হবে : আবু হুরায়রা (রা.) বলেন, যখন রাসুলুল্লাহ (সা.)-এর ওপর এ আয়াত নাজিল হলো, ‘আপনি আপনার কাছের আত্মীয়বর্গকে সতর্ক করে দিন। ’ তখন তিনি বললেন, হে কুরাইশ সম্প্রদায়! তোমরা আল্লাহর পাকড়াও থেকে (সৎকাজের মাধ্যমে) নিজেদের রক্ষা কোরো। আমি তোমাদেরকে আল্লাহ তাআলার শাস্তি থেকে রক্ষা করতে পারব না। হে আল্লাহর রাসুলের কন্যা ফাতিমা! যা কিছু ইচ্ছা আমার কাছ থেকে চেয়ে নাও। আমি তোমাকে আল্লাহ তাআলার শাস্তি থেকে বাঁচাতে পারব না। (সহিহ মুসলিম, হাদিস : ৫২৫) লেখক : সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট, ঢাকা




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com