বুধবার, ১৮ মে ২০২২, ১২:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম ::
পি কে হালদারকে হস্তান্তরে সময় লাগতে পারে : দোরাইস্বামী ২১ ডেঙ্গু রোগী ঢাকার হাসপাতালে ভর্তি হজে যেতে পাসপোর্টের মেয়াদ থাকতে হবে ৪ জানুয়ারি পর্যন্ত কুমিল্লা সিটি নির্বাচন: মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী বিএনপির দুই নেতা সম্রাটের জামিন বাতিলের বিষয়ে আদেশ আজ আর্থিক অনুমোদনের ক্ষমতা কমলো পরিকল্পনামন্ত্রীর হানিমুনেই আমাকে মেরে ফেলতে চেয়েছিল জনি ডেপ: অ্যাম্বার ২০২২-২৩ অর্থবছরের বাজেটে পরিবহন ও যোগাযোগ খাতে সর্বোচ্চ বরাদ্দ পদ্মা সেতুর টোল নির্ধারণ: বড় বাস ২৪০০, মাঝারি ট্রাক ২৮০০, কার/জিপে লাগবে ৭৫০ টাকা কবিতার ইতিহাসে কাজী নজরুলের ‘বিদ্রোহী’ এক অনন্য সাধারণ রচনা : সংস্কৃতি প্রতিমন্ত্রী

এডিসের লার্ভা পেলেই কঠোর ব্যবস্থা: মেয়র আতিক

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১১ মে, ২০২২

বাসা-বাড়ি-অফিসে পাত্রে জমে থাকা পানিতে এডিসের লার্ভা পাওয়া গেলেই কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আইন অনুযায়ী নিয়মিত মামলা হবে। কঠোর থেকে কঠোরতর ব্যবস্থা নেওয়া হবে।
গতকাল বুধবার (১১ মে) সকালে রাজধানীর উত্তরায় এডিস ও ডেঙ্গুবিরোধী নাগরিক সচেতনতামূলক পথসভায় অংশ নিয়ে এসব কথা বলেন মেয়র মো. আতিকুল ইসলাম।
ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা নির্মূলে ঝুঁকিপূর্ণ ওয়ার্ডগুলোতে অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ডিএনসিসি এলাকায় ১০ দিনের মশা (ডেঙ্গু ও এডিস) নিধন কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে। ১৭ থেকে ২৬ মে পর্যন্ত এই কর্মসূচি চলবে বলে জানিয়েছেন মেয়র। পথসভায় অংশ নিয়ে মেয়র ওই অঞ্চলের কাউন্সিলর, ডিএনসিসির কর্মকর্তা ও স্থানীয় জনগণকে সঙ্গে নিয়ে কয়েকটি সড়ক প্রদক্ষীণ করে জনগণকে এডিস ও ডেঙ্গু নিয়ন্ত্রণে পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে সচেতন করেন। এসময় তিনি দুটি নির্মাণাধীন ভবন পরিদর্শন করেন ও এডিস মশার লার্ভা পাওয়ায় বাড়ির মালিকদের সাবধান করেন। মেয়র ছাত্র-ছাত্রীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের শিক্ষার্থীদের সঙ্গে শ্রেণিকক্ষে গিয়ে কথা বলেন।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা যে তথ্য পেয়েছি তাতে মনে হচ্ছে গত বছরের চেয়ে এবার ডেঙ্গু আরও বেশি ভয়ঙ্কর হতে পারে। আমার কথা হলো, আমরা সাধ্যমতো চেষ্টা করবো। যা যা করা দরকার আমার কাউন্সিলদের নিয়ে, সিটি করপোরেশনের সবাইকে নিয়ে তা করবো। প্রত্যেক ওয়ার্ডে গিয়ে ক্যাম্পেইন করা হবে।
ডেঙ্গু মোকাবিলায় সিটি করপোরেশন কঠোর হবে বলে হুঁশিয়ারি দিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, এডিসের লার্ভা পাওয়া গেলে আমরা আইনগত ব্যবস্থা নেবো। নিয়মিত মামলা হবে। গতবার পাঁচ লাখ টাকা পর্যন্ত জরিমানা করেছি। এবারও সেটি হবে, জেলও হবে। কঠোর থেকে কঠোরতর ব্যবস্থা নেওয়া হবে।
তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন এরিয়ার সমস্ত ওয়ার্ডে আমাদের এই চিরুনি অভিযান পরিচালিত হবে। এই অভিযান শেষে আমি নিজেই আবার অভিযানে নামবো। তখন যদি কেউ অনুরোধ করেন জরিমানা না করার জন্য, তা শোনা হবে না। এ শহরের নিরাপত্তার জন্য আমাকে কঠোর হতেই হবে।
মশক বিভাগকে নির্দেশনা দিয়ে মেয়র বলেন, অভিযান চলাকালীন দশদিন মশক বিভাগের সব ছুটি বাতিল করা হলো। এদিন তাদের সবাইকে কাজে থাকতে হবে। আমাদের কাউন্সিলররা মাঠে থাকবেন। মহিলা কাউন্সিলররা মাঠে থাকবেন। সামাজিকভাবে সব স্কুলে, পাড়া-মহল্লা, মসজিদে খুতবার সময় যেন প্রচার করা হয় তারও নির্দেশনা দিচ্ছি। এসময় স্কুলের অভিভাবকদের সঙ্গে আলাপকালে মেয়র বলেন এডিস মশার জন্ম হয় স্বচ্ছ পানিতে, টায়ারে, ফুলের টবে। তাই আমি অনুরোধ করছি ‘তিনদিনে একদিন জমা পানি ফেলে দিন’। আসুন আমরা সবাই সচেতন হই। অন্যকে সচেতন করি। নিজের জীবনের দায়িত্ব আমাদের নিজেদেরই নিতে হবে। তাই আমরা সকাল বেলা ঘুম থেকে উঠে আগে আমাদের বাসা বাড়ি পরিষ্কার করে নেবো। মশার বংশবৃদ্ধিতে যারাই ভূমিকা রাখবে তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে মেয়র বলেন, সরকারি-বেসরকারি কিংবা আধা সরকারি হোক এডিসের লার্ভা পাওয়া গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com