বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:৩২ পূর্বাহ্ন
শিরোনাম ::
ঈদের ছুটিতে কমলগঞ্জের বিনোদন কেন্দ্রগুলো থেকে মিলেছে মোটা অঙ্কের রাজস্ব ইউকে-বিসিসিআই প্রেসিডেন্ট ড. এম জি মৌলা মিয়ার এমবিই খেতাব গ্রহণ ভৈরব ব্রহ্মপুত্র নদে অষ্টমী স্নান উৎসব শিশু ও নারী নির্যাতন প্রতিরোধে শিশুদের সচেতনতামূলক পথ নাটক টুঙ্গিপাড়া ভোট যুদ্ধ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাংগঠনিক সম্পাদক ও যুব লীগের সাধারণ সম্পাদকের সঙ্গে জামালপুরে বীর মুক্তিযোদ্ধার বসতভিটা বেদখলের অভিযোগ বরিশালের ২ উপজেলায় চেয়ারম্যান পদে লড়তে চান ১২ প্রার্থী কালীগঞ্জ উপজেলায় ১২ জনের মনোনয়নপত্র দাখিল শেরপুরে অনৈতিক ও অসাংগঠনিক কার্যকলাপের বিরুদ্ধে চালক শ্রমিক ইউনিয়নের সংবাদ সম্মেলন হোসেনপুরে অষ্টমী স্নানোৎসবে লক্ষাধিক পুণ্যার্থীর ঢল

এক চার্জে ৫০০ কিলোমিটার চলবে বিএমডব্লিউ

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১৮ মে, ২০২২

বিলাসবহুল গাড়ির জন্য বিশ্বে খ্যাতি রয়েছে বিএমডব্লিউর। জার্মানির এই গাড়ি নির্মাতা সংস্থা একের পর এক গাড়ি বাজারে আনছে। পিছিয়ে নেই চাহিদার তুঙ্গে থাকা ইলেকট্রিক গাড়ি নির্মাণেও।
সম্প্রতি নতুন দুটি মডেলের বৈদ্যুতিক গাড়ি আনছে সংস্থাটি। যার নাম আইএক্স বৈদ্যুতিক এসইভি ও মিনি কুপার এসই দেশের বাজারে নিয়ে এসেছে তারা। এবার বিএমডব্লিউ আই৪ (BMW i4) নামের নতুন একটি ইলেকট্রিক সেডান ভারতে লঞ্চের জন্য প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি। যা আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ করবে আগামী ২৬ মে।
ডিজাইনের নিরিখে বিএমডব্লিউ আই৪-এর সঙ্গে সংস্থার ফোর সিরিজ গ্রান কুপের সাদৃশ্য রয়েছে। সামনের গ্রিল, বড় এয়ার ড্যাম, সবকিছুই একে আলাদাভাবে পরিচয় তৈরি করতে সাহায্য করবে। চাকায় ডায়মন্ড কাটিং অ্যালয় ব্যবহার করা হয়েছে। গাড়িটি লম্বায় ৪৭৮৩ মিমি, চওড়ায় ১৮৫২ মিমি, এবং উচ্চতায় ১৪৪৮ মিমি। সামনের ও পেছনের চাকার মধ্যে দূরত্ব ২৮৫৬ মিমি।
বিএমডব্লিউ আই৪-এর কেবিনের আতিশয্য তাক লাগিয়ে দেবে যে কাউকেই। চালকের জন্য থাকছে ১২.৩ ইঞ্চি ডিসপ্লে এবং যাত্রীদের জন্য ১৪.৯ ইঞ্চি ইনফোটেনমেন্ট টাচস্ক্রিন। এছাড়াও থাকছে এলইডি হেডলাইট, iDrive OS 8 (অপারেটিং সিস্টেম), সান রুফ, ওয়ারলেস মোবাইল চার্জিং, পার্কিং সেন্সর, ট্রাকশন ও স্টেবিলিটি কন্ট্রোল,তাপমাত্রা নিয়ন্ত্রণ করার সেন্সর, ADAS এবং সবার জন্য এয়ার ব্যাগ।
গাড়িটির সামনের সিটগুলো স্বয়ংক্রিয়ভাবে এডজাস্ট করা যাবে। বিনোদনের জন্য থাকছে উচ্চমানের সাউন্ড সিস্টেম। এই সবগুলোই যাত্রাপথ যে আরও আকর্ষণীয় করে তুলবে, তা বলার অপেক্ষা রাখে না।
বিএমডব্লিউ আই৪ ইলেকট্রিক গাড়ির প্রাণভোমরা তার ৮৩.৯ কিলোওয়াট আওয়ার ক্যাপাসিটির ব্যাটারি প্যাক। যা একবার চার্জ করলে ৪৯৩ কিমি থেকে ৫২১ কিমি পর্যন্ত দূরত্ব অতিক্রম করা যাবে বলে দাবি করা হয়েছে। সঙ্গে থাকা মোটর ৩৩৫ বিএইচপি ক্ষমতা এবং ৪৩০ এনএম টর্ক উৎপন্ন করে। মোটর থেকে পেছনের চাকায় শক্তি এসে পৌঁছায়। ঘণ্টা প্রতি ০-১০০ কিলোমিটার গতি তুলতে সময় লাগে মাত্র ৫.৭ সেকেন্ড।
এই বৈদ্যুতিক গাড়িটিতে ওয়ালবক্স চার্জারের সঙ্গে আসার প্রবল সম্ভাবনা রয়েছে। এই চার্জারের মাধ্যমে গাড়িটির ব্যাটারি ১০ থেকে ১২ ঘণ্টার মধ্যে সম্পূর্ণ চার্জ করা সম্ভব। আবার মডেলটির টপ ভেরিয়েন্ট অবশ্যই কুইক চার্জিং সাপোর্ট করবে। এতে এসি ও ডিসি দুই ধরনেরই চার্জিং সিস্টেমই থাকবে। বিএমডব্লিউ আই৪ গাড়ির দাম এখনো জানানো হয়নি।
সূত্র: হিন্দুস্থান টাইমস




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com