বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:৪৬ অপরাহ্ন
শিরোনাম ::
নতুন প্রজন্মের সবাইকে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলনের ইতিহাস জানাতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী ‘দাম শুনেই চলে যাচ্ছেন ক্রেতারা’ গাজীপুরে বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ বাংলাদেশের সঙ্গে সম্পর্কে পরিবর্তন এনেছে যুক্তরাষ্ট্র বিএনপি নেতাদের বক্তব্য দুরভিসন্ধিমূলক: ওবায়দুল কাদের ঐতিহাসিক বদর দিবসের আলোচনা সভায় মাওলানা রফিকুল ইসলাম খান বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো ছয়টি রাজ্যের ভোটাভুটিতে ট্রাম্পের থেকে এগিয়ে বাইডেন জিয়াউর রহমানকে অসম্মান করা মানে স্বাধীনতাকে অস্বীকার করা : মির্জা ফখরুল নারীর ক্ষমতায়নে বিশ্বের প্রথম সারির দেশ বাংলাদেশ : ধর্মমন্ত্রী

নড়েইলের ঘটনা জনরোষকে ভিন্নখাতে প্রবাহিত করার হীন অপচেষ্টা: মির্জা ফখরুল

খবরপত্র ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২

বিএনপির স্থগিত সাংগঠনিক কার্যক্রম পুনরায় শুরু করার আহ্বান 

অবিলম্বে পানি ও ওষুধের মূল্য কমানোর দাবি জানিয়েছে বিএনপি। গতকাল মঙ্গলবার ১৯ জুলাই দুপুরে রাজধানীর গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ কথা জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।দলের স্থায়ী কমিটির সভায় ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, বাবু গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন। উল্লেখ্য, গত সোমবার ১৮ জুলাই অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির সভায় সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে সংবাদ সম্মেলন থেকে এমন দাবি জানানো হয়েছে। এর প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এবং অঙ্গ সংগঠনগুলো মহানগর এবং ওয়ার্ড পর্যায়ে প্রতিবাদ সভা করবে।
ঢাকা ওয়াসার পানির দাম আবারও ৫ শতাংশ বাড়ানোয় তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে বিএনপি। দলটি বলছে, এ নিয়ে গত ১৪ বছরে অন্তত ১৫ বার পানির দাম বাড়ানো হলো, অথচ ঢাকায় নাগরিকেরা শতকরা ৪০ ভাগও সুপেয় পানি পায় না। তার ওপর ওয়াসার পানি ময়লা ও জীবাণু যুক্ত হওয়ায় পান করার অযোগ্য। সভায় অবিলম্বে পানির দাম কমিয়ে সহনীয় পর্যায়ে আনা এবং পানির গুণগত মান বৃদ্ধি করার দাবি জানানো হয়। একই সঙ্গে ওষুধ প্রশাসন অধিদফতরের ৫৩টি অত্যাবশকীয় ওষুধের মূল্য বাড়ানোর সিদ্ধান্তের বিরুদ্ধেও ক্ষোভ ও নিন্দা প্রকাশ করা হয়। মির্জা ফখরুল জানান, সভা থেকে বন্যার কারণে স্থগিত দলের সাংগঠনিক কার্যক্রম পুনরায় শুরু করার আহ্বান জানানো হয়েছে।
জনরোষকে ভিন্নখাতে প্রবাহিত করার হীন অপচেষ্টা: নড়াইলের হিন্দু সম্প্রদায়ের বাড়ি-ঘরে অগ্নিকা- সরকার বিরোধী জনরোষকে ভিন্নখাতে প্রবাহিত করার অপতৎপরতা বলে মনে করে বিএনপি। অবিলম্বে এসব ঘটনায় দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণের দাবি জানিয়েছে দলটি। তিনি বলেন, সম্প্রতি নড়াইল জেলায় হিন্দু সম্প্রদায়ের এক যুবকের স্ট্যাটাসকে কেন্দ্র করে হিন্দু সম্প্রদায়ের কয়েকটি বাড়িতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে দলের ওই সভায়। বিএনপি মনে করে, এই ঘটনা সরকারবিরোধী জনরোষকে ভিন্নখাতে প্রভাবিত করার অপতৎপরতা।
তিনি বলেন, বর্তমান আওয়ামী লীগের অনির্বাচিত সরকারের উদ্দেশ্যমূলক নিষ্ক্রিয়তাই এ ধরনের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের কারণ। এই সরকারের আমলে একের পর এক বিভিন্ন ধর্মালম্বীদের, উপসনালয়, বসতবাড়ি ও ব্যবসা কেন্দ্রে পরিকল্পিত হামলা, জনগণের দৃষ্টি ভিন্নখাতে প্রবাহিত করার হীন চক্রান্ত। জনগণ যখন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, জ্বালানি তেল, গ্যাস ও পানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে ফুঁসে উঠছে, তখন সেই জনরোষকে ভিন্নখাতে প্রভাবিত করার হীন অপচেষ্টা চালানো হচ্ছে।
সভায় অবিলম্বে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের এবং ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণের দাবি জানানো হয়। সভা একইসাথে ভিন্ন ধর্মালম্বীদের ধর্মানুভূতিতে আঘাত না করার জন্য সকলের প্রতি আহ্বান জানায়। তিনি আরো বলেন, সভায় ক্ষতিগ্রস্ত গ্রামে সরেজমিনে তদন্ত করার জন্য দলের ভাইস চেয়ারম্যান ও সুপ্রীম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট বাবু নিতাই রায় চৌধুরীকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী ২৬ জুলাই-এর মধ্যে তদন্ত প্রতিবেদন তৈরি করে তা জনসম্মুখে প্রকাশ করবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com