শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:১৯ অপরাহ্ন
শিরোনাম ::
বিশ্বমানের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি রাসূল (সা.)-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে দৃঢ় শপথবদ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে—ড. রেজাউল করিম চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী রাজনীতিবিদেরা অর্থনীতিবিদদের হুকুমের আজ্ঞাবহ হিসেবে দেখতে চান: ফরাসউদ্দিন নতজানু বলেই জনগণের স্বার্থে যে স্ট্যান্ড নেয়া দরকার সেটিতে ব্যর্থ হয়েছে সরকার মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক হামাসের অভিযানে ১২ ইসরাইলি সেনা নিহত আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় গাজানীতির প্রতিবাদে বাইডেন প্রশাসনের ইহুদি কর্মকর্তার লিলির পদত্যাগ

করোনা পরীক্ষায় অত্যাধুনিক প্রযুক্তি আবিষ্কার ইরানের

খবরপত্র অনলাইন ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৫ এপ্রিল, ২০২০

৫ এপ্রিল, তেহরান টাইমস, মেহর নিউজ : করোনা ভাইরাস সংক্রমণ পরীক্ষায় সক্ষম অত্যাধুনিক ও কার্যকর প্রযুক্তি আবিষ্কার করেছে ইরান। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই এবং সিটি স্ক্যানের সাহায্যে ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি এ প্রক্রিয়ায় নির্ণয় করা যাবে করোনা ভাইরাসের সংক্রমণ।
ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী সৌরেনা সাত্তারীর উপস্থিতিতে এ প্রযুক্তির উন্মোচন করা হয়। বিজ্ঞানভিত্তিক ইরানি কয়েকটি সংস্থার বিশেষজ্ঞরা তৈরি করেছেন এ প্রযুক্তি। ইরানের এ উদ্ভাবন প্রসঙ্গে তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তাকে ভিত্তি করে করোনা সংক্রমণ ধরার এ নতুন প্রযুক্তি বের করেছে ইরানের কয়েকটি কোম্পানি।
আর এর মধ্য দিয়ে করোনা সংক্রমণ সঠিক ভাবে নির্ণয়ের নতুন পথ খুলে গেছে বলে জানান তিনি। নতুন এ পদ্ধতিতে করোনা সংক্রমণ বের করতে সিটি স্ক্যানের সহায়তা নিতে হয় বলেও উল্লেখ করেন তিনি।
তিনি বলেন, গোটা ইরানজুড়ে বহু হাসপাতালে নতুন এ পদ্ধতি বসানো হবে। সাম্প্রতিক বছরগুলোতে প্রযুক্তি খাতে ইরান অনেক পদ্ধতি বের করেছে আর এর মধ্য দিয়ে সব মিলিয়ে করোনা বিরোধী লড়াইয়ের অগ্রভাগে রয়েছে বলেও জানান তিনি। এবার শক্তিশালী ডেস্ট্রয়ার জাহাজ নির্মাণের ঘোষণা দিয়েছে ইরান। মধ্যপ্রাচ্যের দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে শুক্রবার এ ঘোষণা দেয়া হয়।
এতে বলা হয়, নতুন ওই ডেস্ট্রয়ারের ওজন হবে ৬ হাজার টন। দ্রুতই এর কাজ শুরু হতে চলেছে বলে জানানো হয় ওই ঘোষণায়। ইরানের সমুদ্র শিল্পবিষয়ক সংস্থার প্রধান রিয়ার অ্যাডমিরাল আমির রাস্তেগারি বলেন, এই ডেস্ট্রয়ার হবে অত্যন্ত শক্তিশালী এবং বিশেষ ক্ষমতা দিয়ে এটিকে তৈরি করা হবে।
তিনি বলেন, এই জাহাজ নির্মাণের ফলে ইরানের নৌবাহিনীর সমুদ্রসীমায় দীর্ঘ অভিযানের ক্ষমতা বাড়বে। জাহাজটি কোনো বন্দরে না ভিড়েই একটানা দুই মাস অভিযান চালাতে পারবে। রিয়ার অ্যাডমিরাল রাস্তেগারি আশা করেন, চলতি বছরেই এই ডেস্ট্রয়ার নির্মাণের কাজ শুরু হবে। ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ এ কর্মকর্তা বলেন, নৌ যুদ্ধে সাবমেরিন একটি গুরুত্বপূর্ণ সম্পদ।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com