শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন

ভুঁড়ি কমাতে চেয়ারে বসেই করুন এই ৩ ব্যায়াম

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২

পেটের মেদ বেড়ে যাওয়ার কারণে শারীরিক সৌন্দর্য অনেকটাই নষ্ট হয়ে যায়। তবে পারিবারিক কিংবা পেশাগত কারণে দীর্ঘক্ষণ বসে কাজ করার ফলেবর্তমানে ভুঁড়ির সমস্যায় অনেক নারী-পুরুষই ভুগছেন। পেটের মেদ বেড়ে যাওয়া শারীরিক নানা রোগের ঝুঁকি দ্বিগুণ বাড়ায়। ভুঁড়ি কমাতে কতজনই না কতকিছু করেন। তবে বিশেষজ্ঞদের মতে, শরীরের অতিরিক্ত মেদ কমাতে সঠিক খাদ্যাভ্যাস ও শরীরচর্চার বিকল্প নেই। তবে কর্মব্যস্ত এই জীবনে এখন অনেকরই সময় নেই শরীরচর্চার। তাদের উপায় কী?
যারা দীর্ঘক্ষণ অফিসে বসে ল্যাপটপ বা কম্পিউটারের সামনে কাজ করেন তাদের মধ্যে ভুঁড়ি বাড়ার সম্ভাবনা বেশি থাকে। আপনিও যদি তাদের মধ্যেই একজন হন তাহলে অফিসের চেয়ারে বসেই করতে পারবেন এমন ৩ ব্যায়াম সম্পর্কে জেনে নিন। এই ব্যায়াম করার মাধ্যমে আপনি সহজেই পেটের মেদ খুব দ্রুত ঝরাতে পারবেন-
সিজার: এই ব্যায়াম করতে প্রথমে সোজা হয়ে চেয়ারে বসে কাঁধ সামান্য হেলাতে হবে। এরপর দুই পা সোজা করে তুলে ধরে ক্রস করার চেষ্টা করুন। এই ব্যায়াম ২০ বারের মতো করুন। ধীরে ধীরে সংখ্যা বাড়ান।
নিজ টু দ্য চেস্ট: এই ওয়ার্কআউট করার সময় পেটে চাপ লাগে। ফলে মূল পেশিগুলো শক্তিশালী হয়। ভুঁড়ি কমাতে এই ব্যায়াম খুবই কার্যকরী। এটি করার জন্য চেয়ারে বসে হেলান দিন। এরপর দুই পা তুলে হাঁটু ধরুন। দুই হাঁটু একসঙ্গে ধরে রাখার চেষ্টা করুন। এতেই পেটে চাপ পড়বে। ধীরে ধীরে সময় বাড়ান।
লেগ এক্সটেন্ড: এই ব্যায়াম করার জন্য প্রথমে চেয়ারে সোজা হয়ে বসুন। পা যেন মাটিতে স্পর্শ করে তা নিশ্চিত করুন। এবার দু’হাত সোজা করে তুলে ধরুন সামনে। তারপর এক পা উঁচু করে রাখুন কিছু সময়। এরপর ওই পা নামিয়ে অন্য পা আবার উঁচু করে সামনে তুলে ধরুন। বেশ কয়েকবার এই পদ্ধতি অনুসরণ করুন। পেটের মেদ কমাতে এই ব্যায়ামটিও দারুন কার্যকরী। সূত্র: টাইমস অব ইন্ডিয়া




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com