শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন

বাবা ম্যারাডোনা, আমি মেসির ভক্ত

স্পোর্টস ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২

‘অ্যাই মামা, তাড়াতাড়ি দাও। আমার বাস ছেড়ে দেবে।’ এভাবেই পতাকা বিক্রেতাকে তাগাদা দিচ্ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। আর বিক্রেতাও পতাকা তাড়াতাড়ি গুছিয়ে দিচ্ছিলেন। ১০ ফুট লম্বা সাইজের পতাকাটি মেলে ধরে কোথাও ছেঁড়া আছে কিনা তা পরখ করে নিচ্ছিলেন শিক্ষার্থী। দরদাম করে শেষ পর্যন্ত ২৩০ টাকায় প্রিয় দল আর্জেন্টিনার পতাকা কিনে নেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উপাচার্যের বাসভবনের অদূরে ওই শিক্ষার্থীর সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের। আলাপকালে জানা যায়, তার নাম নাহিদ হোসেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগে পড়েন। তাদের পরিবার বংশ পরম্পরায় আর্জেন্টিনার সাপোর্টার। তিনি বলেন, বাবা ম্যারাডোনার ঘোর ভক্ত। আর আমি মেসি ও আর্জেন্টিনার বড় ভক্ত।
এই কথা বলেই যাত্রাবাড়ী বাসায় যেতে বাস ধরার জন্য দ্রুত স্থান ত্যাগ করেন নাহিদ। শুধু নাহিদ নন, তার মতো বাংলাদেশে লাখো আর্জেন্টিনা ভক্ত রয়েছেন। ফুটবল বিশ্বকাপে মূলত ব্রাজিল-আর্জেন্টিনার খেলা নিয়েই থাকে উত্তেজনা। বিভিন্ন বাড়ি, অফিস, দোকান অলিগলিতে দেখা মেলে এই দুই দেশের পতাকা। আর্জেন্টিনার তেমনই আরেক ভক্ত তারেক রহমান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী। থাকেন সার্জেন্ট জহুরুল হক হলে। ১২০ টাকায় পাঁচ ফুট লম্বা আর্জেন্টিনার পতাকা কিনেছেন তিনি।
তারেক জানান, ছোটবেলা থেকেই তিনি আর্জেন্টিনার সমর্থক। বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে এরই মধ্যে আবাসিক হলের শিক্ষার্থীরা আর্জেন্টিনার পক্ষে মিছিল করছেন। দেওয়াল লিখন ও পতাকা বানাচ্ছেন। এ পতাকাটি তিনি নিজের জন্য কিনেছেন। আর্জেন্টিনা বলতে তিনি মেসিকেই বোঝেন।
এসময় রাস্তায় আরাফাত হোসেন নাইম নামে এক ছোট্ট শিশুর দেখা মেলে। সে মায়ের কাছে পতাকা কিনে দেওয়ার জন্য বায়না ধরে। ছেলের বায়না মেটাতে মা তাকে আর্জেন্টিনার পতাকা কিনে দেন।
এই শিশু ফুটবল খেলা দেখতে ভালোবাসে, তবে বিশ্বকাপ ফুটবল দল নিয়ে ভালো জানে না বলে তার মা জানায়। বাবা ম্যারাডোনা, আমি মেসির ভক্ত: পতাকা বিক্রেতা শিহাব মিয়া বলেন, সারা বছর বাংলাদেশ ও বিভিন্ন রাজনৈতিক বিশেষ করে আওয়ামী লীগ-বিএনপির পতাকা বিক্রি করি। কিন্তু ফুটবল বিশ্বকাপ এলে বিক্রি হয় বিভিন্ন দলের পতাকা। এরমধ্যে আর্জেন্টিনা, ব্রাজিল ও জার্মানির পতাকা বিক্রি হয় বেশি। কথায় কথায় জানা যায় এই পতাকা বিক্রেতাও আর্জেন্টিনার সমর্থক। তিনি বলেন, এখনও বেচাকেনা ভালোভাবে জমে না উঠলেও টুকটাক বিক্রি হচ্ছে। বেশিরভাগই ব্রাজিল আর আর্জেন্টিনার পতাকা।
বাবা ম্যারাডোনা, আমি মেসির ভক্ত: ২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ। এবারের বিশ্বকাপ হবে কাতারে। ১৮ ডিসেম্বর পর্যন্ত কাতারের পাঁচটি শহরের আটটি মাঠে হবে খেলা। এবারের বিশ্বকাপে মোট ৩২টি দল অংশগ্রহণ করবে। বিশ্বকাপের গ্রুপ পর্বে ২২ নভেম্বর বিকেল ৪টায় সৌদি আরবের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা। ২৫ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে খেলা দিয়ে শুরু হবে ব্রাজিলের লড়াই।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com