শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮:১৫ পূর্বাহ্ন

হারানো মোবাইল খুঁজে দেবে ৩ অ্যাপ

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২

স্মার্টফোন চুরি হওয়া বা হারিয়ে যাওয়া নতুন কিছু নয়। অনেকেই নিজের মোবাইল হারানোর শোক পেয়েছেন। কারো কারো এই অভিজ্ঞতা একাধিকবার। বেশিরভাগ সময়ই হারানো ফোন ফিরে পান না মালিক। এতে খোয়া যায় অনেক ব্যক্তিগত এবং প্রয়োজনীয় ছবি, তথ্য।
তবে খুব সহজ কিছু উপায়ে আপনার হারানো মোবাইল উদ্ধার করতে পারেন। তবে অবশ্যই মোবাইল হারিয়ে গেলে থানায় জিডি করুন। কারণ আপনার অনেক ব্যক্তিগত তথ্য যদি অন্যকারো হাতে পরেও, তাহলে সে যেন তা দিয়ে আপনার ক্ষতি করতে না পারে। আবার পুলিশের মাধ্যমেও আপনার মোবাইলটি ফিরে পাওয়ার সম্ভাবনা রয়েছে।
তবে বর্তমানে গুগল প্লে স্টোরে বেশ কিছু অ্যাপ পাবেন যেগুলো দিয়ে খুব সহজেই আপনার হারানো ফোন ট্র্যাক করতে পারবেন। চোর যদি ফোন বন্ধ করেও রাখে তারপরও এই অ্যাপ আপনার ফোনে ইনস্টল থাকলে ট্র্যাক করা সম্ভব। চলুন দেখে নেওয়া যাক এমন ৩টি অ্যাপের সম্পর্কে-
জিওফাইন্ডার:জিওফাইন্ডার দিয়ে কয়েক সেকেন্ডের মধ্যে ফোনের অবস্থান জানাতে পারে। এটি মূলত ফোনে থাকা ফোন নম্বর ট্রেস করে সঠিক জায়গাটি জানাতে সক্ষম। এজন্য আপনার হারানো ফোনে এই অ্যাপটি ইনস্টল থাকতে হবে। অন্য যে ফোনে এটি ইনস্টল করা আছে সেই ফোন থেকে আপনার হারানো ফোনে থাকা সিমের নম্বর দিয়ে লোকেশন জানতে পারবেন। অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসেই উপলদ্ধ।
ফাইন্ড মাই ফোন: গুগলের এই অ্যাপের মাধ্যমে অ্যান্ড্রয়েড বা আইফোন দুটোই খুঁজে বের করতে পারবেন। তার জন্য আপনার ডিভাইসে দুটো বিষয় অন করা থাকতে হবে। সেগুলো হল- ফাইন্ড মাই ডিভাইজ এবং গুগলের লোকেশন সার্ভিস। তবে ফোন যদি অন থাকে এবং গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা থাকে, তবেই তা ট্র্যাক করা সম্ভব। আবার অনেক অ্যান্ড্রয়েড মোবাইলে এই ধরনের অন্য অ্যাপও থাকে।
মোবাইল ট্র্যাকার অ্যাপ: অ্যাপটি ফোন বন্ধ থাকলেও ট্র্যাক করতে পারবেন। এই মোবাইল ট্র্যাকিং অ্যাপটি খুব ভালো রেটিং সহ গুগল প্লে স্টোরে পাওয়া যায়। আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনে অ্যাপটি ইনস্টল করে রাখুন। অ্যাপে অবশ্যই ডামি সুইচ অফ ও ফ্লাইট মোড বৈশিষ্ট্য চালু রাখুন।
এগুলো চালু করার পর মোবাইল বন্ধ করলেও তা বন্ধ হয় না। যদিও চোর মনে করবে, আপনার মোবাইল বন্ধ। যে কারণে আপনি সহজেই আপনার মোবাইল ট্র্যাকিং করতে পারবেন। মোবাইলে এই অ্যাপের মাধ্যমে মোবাইল আপনাকে লাইভ লোকেশন পাঠাতে থাকবে। পাশাপাশি সামনের ক্যামেরা থেকে ছবি ক্লিক করতে থাকবে, যাতে চোরকে সহজেই ধরা যায়। সূত্র: হংকিঅ্যাট




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com