মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:২১ অপরাহ্ন

হলুদ ব্যবহারের ৮ উপায়

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

হলুদ কি কেবল রান্নাতেই মসলা হিসেবে ব্যবহৃত হয়? মোটেই নয়! ত্বকের যত্ন থেকে শুরু করে গাছের যত্ন কিংবা শরীরের যত্ন- সবকিছুতেই হলুদের দুর্দান্ত সব ব্যবহার রয়েছে। জেনে নিন উপকারী হলুদের বিভিন্ন ব্যবহার সম্পর্কে। চন্দনের সঙ্গে হলুদের গুঁড়া ও দুধ মিশিয়ে ফেস প্যাক তৈরি করুন। নিয়মিত ত্বকের যতেœ প্যাকটি ব্যবহার করলে দ্রুত ত্বকে আসবে প্রাকৃতিক উজ্জ্বলতা। এছাড়া আরও বিভিন্ন উপাদানের সঙ্গে হলুদ মিশিয়ে তৈরি করা যায় ফেস প্যাক। পিঁপড়ার আনাগোনা রুখতে টবের চারপাশে হলুদের গুঁড়া ছিটিয়ে দিন। মাটির উপরও কয়েক চিমটি হলুদের গুঁড়া দিয়ে রাখতে পারেন। এতে মাটিতে পিঁপড়া আক্রমণ করবে না। হলুদের জুস বানিয়ে আদা মিশিয়ে পান করুন। শরীর ভালো থাকবে।
চায়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন হলুদ। মসলা চায়ের উপর সামান্য হলুদের গুঁড়া ছিটিয়ে দিলে সর্দি-কাশিতে আরাম মিলবে। আবার চায়েও চমৎকার স্বাদ আসবে। হলুদ মিশ্রিত পানি পান করলে শরীরে জমে থাকা দূষিত পদার্থ বেরিয়ে যায়। এমনটি বলছে টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন। গাছের পাতায় ছত্রাকজনিত সাদা দাগ পড়লে ২ লিটার পানিতে ২ চা চামচ হলুদের গুঁড়া মিশিয়ে স্প্রে করে দিন।
টুথব্রাশের ওপর বেকিং সোডা নিয়ে উপরে সামান্য হলুদের গুঁড়া ও লবণ ছিটিয়ে দাঁত ব্রাশ করুন। দাঁত হবে ঝকঝকে। কুসুম গরম দুধের সঙ্গে হলুদ মিশিয়ে পান করতে পারেন রাতে ঘুমানোর আগে। রাতে ঘুম ভালো হবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com