শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন

সাবান দিয়ে মুখ ধুলে কী হয় জানালেন চর্মরোগ বিশেষজ্ঞ

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ১১ ডিসেম্বর, ২০২২

বাইরে থেকে ঘরে ফিরে কিংবা গোসলের সময় অনেকেই হাতের কাছে থাকা সাবান দিয়ে মুখ ধুয়ে নেন। এই অভ্যাস অনেকের মধ্যেই আছে! তবে সাবান ব্যবহারের ফলে আপনার ত্বক কতটা ক্ষতিগ্রস্থ হচ্ছে তা কি জানেন? এ বিষয়ে দিল্লির ডিরেক্টর স্কিনেশন ক্লিনিকের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. স্বাতি আগরওয়াল জানিয়েছেন, ত্বকে সাবান ব্যবহারের আগে দু’বার ভাবুন। বিশেষ করে সুগন্ধি সাবান মুখ’সহ ত্বকের বিভিন্ন ক্ষতি করে।
১. ত্বকের কোষ থেকে উপকারী লিপিড বের করে সাবান ক্ষতি করে।
২. সাবান ত্বকের পিএইচ পরিবর্তন করে। ত্বকের আদর্শ শারীরবৃত্তীয় পিএইচ হলো ৫.৫। এটি ত্বকের প্রতিরক্ষামূলক অ্যাসিড ম্যান্টেল। সাবানের ক্ষারীয় পিএইচ ৯ পর্যন্ত হতে পারে। এই উচ্চ পিএইচ ত্বকের উপকারী ব্যাকটেরিয়াকে মেরে ফেলে ও ত্বকের উপরের স্তরে এনজাইমের কার্যকলাপকে পরিবর্তন করে ত্বককে করে তোলে শুষ্ক ও রুক্ষ।
৩. সাবান ত্বকের উপরের স্তরকে হাইপার-হাইড্রেট করে ও ত্বকের বিল্ডিং ব্লক অর্থাৎ কেরাটিনোসাইটের ক্ষতি করে। এছাড়া কোষ ও কোলাজেন ফাইবার ফুলে যায়।
৪. সাবান ব্যবহারের কারণে ত্বকের কেরাটিন প্রোটিনের বিকাশ ঘটে। ফলে আর্দ্রভাব কমে ও ত্বক শুষ্ক হয়ে ওঠে।
এসব প্রভাবের কারণে ত্বকের কার্যকারিতা বাধাগ্রস্ত হয়, ফলে ত্বক হয়ে পড়ে আরও রুক্ষ-শুষ্ক ও প্রাণহীন। এজন্য মুখ ধোয়ার সময় ভালোমানের ফেসওয়াশ ব্যবহার করুন। মুখ ধোয়ার ক্ষেত্রে উপযুক্ত পিএইচ এর মাত্রা হলো ৫.৫। প্রতিদিন দুবার ফেসওয়াশ দিয়ে মুখ ধুলে ময়লা দূর হয়। দৈনন্দিন দূষণকারী উপাদান, মেকআপ, তেল ও গ্রাইম যা ত্বকে তৈরি হয় এসবই ফেসওয়াশ ব্যবহারের মাধ্যমে দূর করা সম্ভব। তবে ভালো মানের ও ত্বক উপযোগী ফেসওয়াশ এক্ষেত্রে ব্যবহার করুন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com