রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন
শিরোনাম ::
সুনামগঞ্জের তাহিরপুরে খাস কালেকশনের নামে দুর্নীতি: জেলা প্রশাসকের কাছে অভিযোগ নতজানু নীতির কারণে হাসিনা সীমান্ত হত্যার প্রতিবাদ করেননি খেলাধুলা শরীরিক ওমানসিক বিকাশ ঘটায় : রেজওয়ানুল হক পাটগ্রামের দহগ্রামে বন্যা কবলিত পরিবারের মাঝে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ত্রাণ সহায়তা প্রদান কালীগঞ্জে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপন ফটিকছড়িতে হামলার পর উল্টো মামলা দিয়ে ফাঁসানোর অভিযোগ! লাকসামে ১৬৫ পরিবারকে স্পেন-বাংলাদেশ সোসাইটির নগদ অর্থ সহায়তা শারদীয় দুর্গোৎসব উপলক্ষে নড়াইলে হরিলীলামৃত স্কুলের শিক্ষকদের সম্মানী প্রদান ফুলপুরে বন্যার মারাত্মক অবনতি রায়গঞ্জে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

জাগো ও বিডি নিউজের সম্পাদকের বিরুদ্ধে মামলায় আসকের উদ্বেগ

খবরপত্র অনলাইন ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ২০ এপ্রিল, ২০২০

‘চাল চুরির সংবাদ প্রকাশের জেরে’ জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার ও বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীসহ চারজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় উদ্বেগ প্রকাশ করেছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

সোমবার (২০ এপ্রিল) আইন ও সালিশ কেন্দ্রের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মু. মুস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়েছে, অনিয়মের সংবাদ প্রকাশের জেরে অনলাইন নিউজপোর্টাল বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী ও জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারসহ চারজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে সাংবাদিকদের হুমকি, মারধর ও নানাভাবে হয়রানির অভিযোগ আসছে। আইন ও সালিশ কেন্দ্র এসব ঘটনায় গভীর উদ্বেগ জানাচ্ছে।

গণমাধ্যমের বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়, গত শনিবার ১৮ এপ্রিল রাতে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি থানায় বালিয়াডাঙ্গি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোমিনুল ইসলাম ভাসানী ত্রাণ বণ্টনে দুর্নীতি সংক্রান্ত সংবাদ প্রকাশ করায় অনলাইন নিউজপোর্টাল বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী ও জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারসহ চারজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৯ ও ৩১ ধারায় মামলা করে। বাদীর অভিযোগ, মিথ্যা সংবাদ প্রকাশ করে তার ও বাংলাদেশ আওয়ামী লীগের ভাবমূর্তি ক্ষুণ্ন করা হয়েছে।

বিদ্যমান সংকটাবস্থায় ডাক্তার, নার্স, নিরাপত্তা বাহিনী, ব্যাংকার ও অন্যান্য সেবা প্রদানকারীদের পাশাপাশি সাংবাদিকরা দেশের জনগণ ও সরকারের বিভিন্ন পর্যায়ে তথ্য সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, যা জনগণকে যেমন সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে অবহিত করছে, নানা বিষয়ে সচেতন করছে, তেমনি জনগণের বক্তব্য ও প্রয়োজনীয়তা এবং সরকারের গৃহীত পদক্ষেপের কার্যকারিতা সম্পর্কে নীতি-নির্ধারকদের অবহিত করছে বলে উল্লেখ করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, আসক অত্যন্ত দুঃখের সঙ্গে লক্ষ্য করছে, সাম্প্রতিক সময়ে সাংবাদিকদের বিরুদ্ধে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা কিংবা শারীরিকভাবে আঘাতসহ নানাভাবে হয়রানির ঘটনা ঘটছে। দুঃখজনকভাবে এসব ঘটনার প্রায় প্রতিটি ক্ষেত্রে ক্ষমতাসীন দলের সঙ্গে সংশ্লিষ্ট বা এর সমর্থকরা জড়িত।

আসক অত্যন্ত দৃঢ়তার সঙ্গে সংবিধান স্বীকৃত জনগণের তথ্য লাভের অধিকার এবং গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিতের ওপর গুরুত্বারোপ করছে। এসব ঘটনা গণমাধ্যমের কণ্ঠরোধের অপচেষ্টা, যা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। সাংবাদিকরা যাতে নির্বিঘ্নে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে পারে এমন পরিবেশ তৈরি এবং এসব ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দলীয় ও আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছে আসক। পাশাপাশি দ্রুত মামলা প্রত্যাহারের আহ্বান জানাচ্ছে।

এমআইপি/প্রিন্স/খবরপত্র




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com