শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:০০ পূর্বাহ্ন
শিরোনাম ::
ফটিকছড়িতে ন্যাশনাল লাইফ ইন্সুইরেন্সের ইফতার মাহফিল আলোচনা সভা টুঙ্গিপাড়া প্রেসক্লাব এর সভাপতি সওকত হোসেন মুকুল, সাধারণ সম্পাদক মোঃ আফজাল হোসেন নির্বাচিত জামালপুরে ৩৫ বিজিবির পক্ষ থেকে অসহায় দুস্থদের মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন ঈদের পোশাকের দাম গরিবের হাতের নাগালের বাইরে তাড়াশে প্রান্তিক ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মধ্যে ছাগল প্রদান বরিশালে সাশ্রয়ী মূল্যে ডিম বিক্রির কার্যক্রম উদ্বোধন বাগেরহাটে গাঙচিলের উদ্যোগে ইফতার মাহফিল বদলগাছীতে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালা কালিয়াকৈরে ‘আমার মুক্তিযুদ্ধ ও স্বাধীন বাংলাদেশ গ্রন্থ’’এর মোড়ক উন্মোচন

দেশে করোনায় সর্বোচ্চ আক্রান্ত জুনে, সর্বোচ্চ মৃত্যু জুলাইয়ে

খবরপত্র অনলাইন ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ২ আগস্ট, ২০২০

দেশে গত ৮ মার্চ করোনা ভাইরাস আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। প্রথম আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার ঠিক ১০ দিন পর ১৮ মার্চ করোনা ভাইরাস আক্রান্ত হয়ে প্রথম কোন রোগীর মৃত্যু হয়। শুরুর দিকে আক্রান্ত মৃতের সংখ্যা কম থাকলেও পর্যায়ক্রমে তা বৃদ্ধি পেতে থাকে। শুরুর দিকে করোনাভাইরাস শনাক্তকরণে শুধুমাত্র স্বাস্থ্য অধিদফতরের আইডি সিআরএর ল্যাবরেটরিতে পরীক্ষা করা হলেও বর্তমানে সরকারি ও বেসরকারি মিলিয়ে সর্বমোট ৮২টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা চলছে।

গত প্রায় পাঁচ মাসে রাজধানীসহ সারাদেশের ৮২টি ল্যাবরেটরিতে সর্বমোট ১১ লাখ ৮৫ হাজার ৬১১টি নমুনা পরীক্ষা করে ২ লাখ ৩৯ হাজার ৮৬০ জনের শরীরে করোনা ভাইরাস ধরা পড়েছে। আক্রান্ত রোগীদের মধ্যে মৃত্যু হয়েছে ৩ হাজার ১৬২ জনের আর আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১ লাখ ৩৬ হাজার ২৫৩ জন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে গত পাঁচ মাসের (মার্চ থেকে আগস্ট) মধ্যে জুন মাসে ৯৮ হাজার ৩৩০ জন আক্রান্ত হন। জুন মাসে গড়ে প্রতিদিন ৩ হাজার ২৭৮ জন আক্রান্ত হন। আর সর্বোচ্চ সংখ্যক মৃত্যু হয় জুলাই মাসে ১ হাজার ২৬৪ জনের। শতাংশ হিসেবে গড়ে প্রতিদিন ৪০ দশমিক ৭৭ জনের মৃত্যু হয়। ২৯ জুন একদিনে সর্বোচ্চ ৪ হাজার ১৪ জন আক্রান্ত এবং ৩০ জুন একদিনে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যু হয়।

মার্চ মাসে আক্রান্তের সংখ্যা ছিল ৫১। এরপর এপ্রিল, মে, জুন ও জুলাই মাসে আক্রান্তের সংখ্যা ছিল যথাক্রমে ৭ হাজার ৬১৬, ৩৯ হাজার ৪৮৬, ৯৮ হাজার ৩৩০ ও ৯২ হাজার ১৭৮। একই সময়ে মৃত্যুর সংখ্যা ছিল যথাক্রমে ৫, ১৬৩, ৪৮২, ১ হাজার ১৯৭, ১ হাজার ২৬৪।

এছাড়া ১ আগস্ট ২ হাজার ১৯৯ জনের আক্রান্ত হওয়ার কথা এবং ২১ জনের মৃত্যুর কথা জানানো হয়েছে।

গতকাল থেকে আগস্ট মাস শুরু হয়েছে। সাধারণ মানুষের মনে প্রশ্ন আগস্ট মাসের করোনাভাইরাস পরিস্থিতি কী হবে?

গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ১৯৯ জন এবং ২১ জনের মৃত্যু হলেও নমুনা পরীক্ষার হিসেবে আক্রান্তের শতকরা হার অনেক বেশি।

বাবু/এমআইপি




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com