শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন

বিচার বহির্ভূত হত্যাকাণ্ডে বিএনপির উদ্বেগ

খবরপত্র প্রতিবেদক :
  • আপডেট সময় রবিবার, ৯ আগস্ট, ২০২০

মানবাধিকার লঙ্ঘন করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিশেষ করে পুলিশের গুলিতে যেভাবে হত্যার ঘটনা বেড়েই চলেছে তাতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। এ বিষয়ে বিস্তারিত সংবাদ সম্মেলনের সিদ্ধান্ত নিয়েছে দলটি।

শনিবার (৮ আগস্ট) বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নিয়ে রোববার (৯ আগস্ট) গণমাধ্যমকে তথ্যটি নিশ্চিত করেছে বিএনপি।

লন্ডন থেকে সভার সভাপতিত্ব করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, ড. আব্দুল মঈন খান, বাবু গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু।

সভায় গৃহীত প্রস্তাব সমূহ হলো- গত ৪ আগস্ট বিএনপির ভাইস চেয়ারম্যান, সাবেক সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী আবদুল মান্নানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়। এদেশের রাজনীতিতে এবং উন্নয়নে ক্ষেত্রে তার অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। আব্দুল মান্নানের আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

সাবেক ছাত্রনেতা, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুর অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়। তার এই অসময়ে চলে যাওয়ায় দলের অপূরণীয় ক্ষতি হলো। শফিউল বারী বাবুর গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য স্বৈরচার বিরোধী সংগ্রামে এর বর্তমান ফ্যাসিবাদী এক নায়কতন্ত্র সরকারের বিরুদ্ধে সংগ্রাম কৃতজ্ঞতার সাথে স্মরণ করছে দল।

শফিউল বারীর মৃত্যুতে দল একজন নিবেদিত প্রাণ তরুণ নেতাকে হারালো। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দলের নেতা-কর্মী যারা ইন্তেকাল করেছেন তাদের মৃত্যুতে শোক প্রকাশ করা হয় এবং পরিবার পরিজনদের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

সাম্প্রতিক কালে করোনাভাইরাসে যে সকল চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, সাংবাদিক, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ ইন্তেকাল করেছেন সকলের মৃত্যুতে শোক প্রকাশ করা হয় এবং পরিবার পরিজনদের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

সভায় কোভিড-১৯ করোনা মোকাবেলায় সরকার যে ব্যর্থতার পরিচয় দিয়েছেন এবং এটি যেভাবে সংক্রমিত হচ্ছে তার পরেও সরকারের অবহেলা ও উদাসীনতা বেড়ে চলেছে, তাতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। এই বিষয়ে অতি স্বল্প সময়ের মধ্যে একটি বিস্তারিত সংবাদ সম্মেলনের সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় সম্প্রতি কক্সবাজারে পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তা নিহত হওয়া এবং গত ৫ বছরে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড ও পুলিশ হেফাজতে হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়। মানবাধিকার লঙ্ঘন করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বিশেষ করে পুলিশের গুলিতে যে ভাবে হত্যার ঘটনা বেড়েই চলেছে তাতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয় এবং এ বিষয়েও বিস্তারিত সংবাদ সম্মেলনের সিদ্ধান্ত গৃহীত হয়।

ডিজিটাল সিকিউরিটি এক্টকে ব্যবহার করে মিথ্যা মামলা, গ্রেফতার, হয়রানী বেড়েই চলেছে যা বাক স্বাধীনতা ও সংবাদ পত্রের স্বাধীনতা হরণ এবং ভিন্ন মত দমনের জন্য ব্যবহার করা হচ্ছে। অবৈধ সরকার ক্ষমতার অগণতান্ত্রিক ভাবে টিকে থাকা এবং একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার হীন ষড়যন্ত্র করছে। এ বিষয়ে একটি বিস্তারিত সংবাদ সম্মেলনের সিদ্ধান্ত গৃহীত হয়।

এমআইপি/প্রিন্স




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com