শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

চীনের এসএমআইসিকে কালো তালিকাভুক্ত করছে ট্রাম্প!

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০

টিকটকসহ কয়েকটি চীনা অ্যাপ নিষিদ্ধ করার পর চীনের চিপ তৈরির জন্য খ্যাতনামা প্রতিষ্ঠান এসএমআইসিকে কালো তালিকাভুক্ত করার জন্য উঠে পড়ে লেগেছে ট্রাম্প প্রশাসন। খবর গ্যাজেটস নাওয়ের মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনা কোম্পানিগুলোর মধ্যকার সম্পর্ক অবনতির বিষয়ে মন্তব্য করতে গিয়ে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানান হয়। পেন্টাগনের এক মুখপাত্র জানান, সেমিকন্ডাক্টর বানানোর আন্তর্জাতিক ভাবে যে স্বীকৃত প্রতিষ্ঠানগুলো রয়েছে তার বিরুদ্ধে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়সহ আরও কয়েকটি এজেন্সি একযোগে পদক্ষেপ নেওয়ার জন্য কাজ করছে।
তবে সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠান এসএমআইসি বিষয়টি নিয়ে তাৎক্ষণিক ভাবে কোন মন্তব্য করেনি। ট্রাম্প প্রশাসন ইতোমধ্যে বিশ্বের সকল চিপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর তালিকা থেকে চীনা প্রতিষ্ঠান গুলোর আলাদা তালিকা তৈরি করেছে। মার্কিন এই তালিকায় ২৭৫টিরও বেশি চীনা চিপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর তথ্য রয়েছে। চীনের টেলিকম ইকুয়েপমেন্ট জায়ান্ট হুয়াওয়ে টেকনোলজি, জিটিই থেকে শুরু করে ক্লোজ সার্কিট ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান হিকভিশনসহ চীনের সকল গুরুত্বপূর্ণ শিল্পক্ষেত্রগুলোকে নিশানায় নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের এই তালিকা। তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোং লিমিটেডের প্রতিযোগী চীনের এই চিপ নির্মাতা প্রতিষ্ঠান এসএমআইসি। এমন কি এসএমআইসি’র তৈরি কম্পিউটার চিপগুলো বাজারে টিএসএমসি-এর প্রতিযোগী। এসএমআইসির সাথে চীনা সামরিক বাহিনীর সম্পর্ক এবং যোগসাজ কতখানি তা মার্কিন কর্তৃপক্ষ খতিয়ে দেখছে। তবে এর বাইরে কোন এই পদক্ষেপের ব্যাপারে পেন্টাগন কোন যোক্তিক কারণ দর্শাতে প্রস্তুত নয়, যোগ করেন পেন্টাগন মুখপাত্র।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com