শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:২৩ অপরাহ্ন
শিরোনাম ::
বরিশালের কাঠের নৌকা জার্মানিতে যাচ্ছে নদী বা খালে চলবে না-বসার জন্য তৈরি হচ্ছে সৌখিন নৌকা উলিপুরে আগুনে পুড়লো দোকান, মালামাল নিয়ে গেল দূর্বৃত্তরা পাঁচবিবিতে অসহায় মানুষের মাঝে এমপি দুদু’র খাদ্য সামগ্রী বিতরণ পিরোজপুরে উদযাপিত হয়েছে স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী নগরকান্দায় কালের সাক্ষী হয়ে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে শতবর্ষী বট বৃক্ষ পটুয়াখালীর দুমকিতে জলাবদ্ধতায় চাষাবাদ ব্যহত চিন্তিত কৃষকরা খা-খা রোদে স্থবির জনজীবন পর্যটকশূন্য শ্রীমঙ্গল, পর্যটনখাতে ব্যাপক ক্ষতি কোটা আন্দোলনে নিহতদের স্মরণে গাইবান্ধায় শোকর‌্যালি গরমে দাপটে শিশুরা ঝুঁকছে আইসক্রিমে

মানোর আগে যে ব্যায়াম করা জরুরি

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৯ জুন, ২০২৪

চিকিৎসকেরা বলেন, ব্যায়াম এমন একটি অভ্যাস যা আপনাকে সুস্থ রাখতে পারে এবং ভালো ঘুমের সহায়ক হতে পারে। মাস্কুলোস্কেলিটাল ডিজঅর্ডারস বিশেষজ্ঞ প্রফেসর ডা. আলতাফ সরকারের পরামর্শ: ভালো ঘুমের জন্য প্রথমেই বিছানায় ১০ মিনিট উপুড় হয়ে শুয়ে থাকুন। এই সময় উপুড় হয়ে বইও পড়তে পারেন। এরপরে চিৎ হয়ে শুয়ে থাকুন। একদম রিল্যাক্স হওয়ার চেষ্টা করতে হবে। এজন্য জোড়ে জোড়ে শ্বাস গ্রহণ করতে হবে। ধীরে ধীরে জোড়ে জোড়ে শ্বাস নিন। এভাবে ৫বার বড় শ্বাস নেওয়ার পরে আবার স্বাভাবিকভাবে শ্বাস গ্রহণ করতে হবে। এভাবে কয়েকবার শ্বাস গ্রহণের পরে শরীর শিথিল হবে। ভালো ঘুম আসবে।

ভালোভাবে ঘুমানোর জন্য আরও কিছু বিষয় মানতে হবে। যেমন— একই সময়ে একই নিয়মে ঘুমাতে যাওয়ার চেষ্টা করতে পারেন। সুন্দর পরিপাটি বিছানায় ঘুমাতে যাওয়ার চেষ্টা করুন। যে ঘরে ঘুমাবেন সে ঘরে অনেক জিনিসপত্র না থাকাই ভালো। ঘুমাতে যাওয়ার আগে কয়েক ঘণ্টা আগে রাতের খাবার গ্রহণ শেষ করুন। ভালোভাবে হাতমুখ ধুয়ে ঘুমাতে যেতে হবে। তেল ও পানি মিশিয়ে মাথায় দিতে পারেন। একটানা কমপক্ষে সাত ঘণ্টা ঘুমানোর অভ্যাস গড়ে তুলুন। এতে সারাদিন ভালোভাবে কাজ করার শক্তি পাবেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com